শারীরিক শিক্ষা | নবম-দশম শ্রেণী | অধ্যায়-০২ | সৃজনশীল প্রশ্নোত্তর-০২

শারীরিক শিক্ষা | নবম-দশম শ্রেণী | অধ্যায়-০২ | সৃজনশীল প্রশ্নোত্তর-০২

∎ প্রশ্ন ২: বিদ্যালয়ে সাহিত্য ক্লাব ও বিজ্ঞান ক্লাবের মধ্যে ব্যাডমিন্টন খেলার প্রতিযোগিতা হয়। এতে যারা যারা, খেলায় ভালো করেছে তাদের নিয়ে একটি চৌকস ব্যাডমিন্টন দল গঠন করা হয়। এ দল পরবর্তীতে আন্তঃস্কুল ও মাদরাসা ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আঞ্চলিক পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। 

ক. শারীরিক শিক্ষা সম্পর্কে ডি. কে. ম্যাথিউস এর সংজ্ঞাটি লিখ।
খ. অ্যাথলেটিক হার্ট বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।
গ. সাহিত্য ও বিজ্ঞান ক্লাবের মধ্যে অনুষ্ঠিত ব্যাডমিন্টন খেলাটি শারীরিক শিক্ষায় কোন ধরনের কর্মসূচি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে সাহিত্য ও বিজ্ঞান ক্লাবের প্রতিযোগিতা ও আন্তঃস্কুল ও মাদরাসার ব্যাডিমিন্টন খেলা প্রতিযোগিতার ইভেন্ট ও কর্মসূচি এক–তুমি কি বক্তব্যের সাথে একমত। তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

 নং প্রশ্নের উত্তর 

ক. শারীরিক শিক্ষা সম্পর্কে ডি. কে ম্যাথিউস এর সংজ্ঞাটি হলো- শারীরিক কার্যকলাপের দ্বারা অর্জিত শিক্ষাই শারীরিক শিক্ষা।

খ. খেলাধুলা বা ব্যায়াম করলে শরীরের রক্ত চলাচল বেড়ে যায় ফলে হৃৎপিন্ডের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়। কর্মক্ষমতা বৃদ্ধির ফলে হৃৎপিন্ডের পেশি শক্তিশালী ও নীরোগ হয়। এরূপ হৃৎপিন্ডকে অ্যাথলেটিক হার্ট বলে।

গ. সাহিত্য ও বিজ্ঞান ক্লাবের মধ্যে অনুষ্ঠিত ব্যাডমিন্টন খেলাটি শারীরিক শিক্ষায় অন্তঃক্রীড়া সূচির অন্তর্ভুক্ত। 
যখন কোনো বিদ্যালয়ে বা প্রতিষ্ঠানে প্রতিযোগিতা আকারে খেলাধুলা হয়, তাকে ইন্ট্রামুরাল স্পোর্টস বা অন্তঃক্রীড়া সূচি বলে । রসুলপুর উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এ প্রতিযোগিতাটির মতো রসুলপুর উচ্চ বিদ্যালয়ের অন্যান্য প্রতিযোগিতা অন্তঃক্রীড়া সূচির অন্তর্গত। যেমন— নবম শ্রেণি বনাম দশম শ্রেণি ক্রিকেট ম্যাচ, অথবা ষষ্ঠ শ্রেণি ক ও খ শাখার মধ্যে প্রতিযোগিতা ইত্যাদি। আবার যদি কোনো প্রতিষ্ঠানে হাউজ থাকে তাহলে হাউজে হাউজে যে প্রতিযোগিতা হয় তাও অন্তঃক্রীড়া সূচির আওতায় পড়ে। এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে ছাত্র-শিক্ষক বা বিভিন্ন বিভাগের মধ্যে বা ১ম বর্ষ বনাম ২য় বর্ষের মধ্যে যেসব প্রতিযোগিতা হয় সেগুলোও ইন্ট্রামুরাল স্পোর্টস বা অন্তঃক্রীড়া সূচির অন্তর্ভুক্ত। অর্থাৎ একটি নির্দিষ্ট স্থানের মধ্যে বা প্রতিষ্ঠানের ভেতরে যেসব খেলাধুলার প্রতিযোগিতা হয় তাই শারীরিক শিক্ষায় অন্তঃক্রীড়া সূচির অন্তর্ভুক্ত।


ঘ. উদ্দীপকে সাহিত্য ও বিজ্ঞান ক্লাবের প্রতিযোগিতা ও আন্ত:স্কুল ও মাদরাসার ব্যাডমিন্টন খেলা প্রতিযোগিতার ইভেন্ট ও কর্মসূচি এক- এ বক্তব্যের সাথে আমি একমত নই।
উত্তরের সপক্ষে যুক্তি : এখানে সাহিত্য ও বিজ্ঞান ক্লাবের প্রতিযোগিতা আন্তঃস্কুল ক্রীড়া সূচির অন্তর্ভুক্ত। কারণ এটি বিদ্যালয়ের চারি দেয়ালের মধ্যে এবং নিজেদের মধ্যে অনুষ্ঠিত হয়। অপর দিকে আন্তঃস্কুল ও মাদরাসার ব্যাডমিন্টন প্রতিযোগিতা আন্তঃস্কুল ক্রীড়া সূচির অন্তর্ভুক্ত। কারণ আমরা জানি যে সমস্ত খেলাধুলা বা প্রতিযোগিতা এক স্কুলের সাথে অন্য স্কুল, এক কলেজের সাথে অন্য কলেজের মধ্যে অনুষ্ঠিত হয় তাকে আন্তঃক্রীড়া প্রতিযোগিতা বলে। এর মধ্যে পড়ে আন্তঃস্কুল, আন্তঃকলেজ, আন্তঃবিদ্যালয়, আন্তঃক্লাব ইত্যাদি। সমস্ত প্রতিযোগিতার মাধ্যমে নিজ দলের যোগ্যতা যাচাই করা যায়। এ থেকে প্রতীয়মান হয় যে, উদ্দীপকের আন্তঃস্কুল ও মাদরাসার ব্যাডমিন্টন খেলা প্রতিযোগিতা হলো আন্তঃস্কুল ক্রীড়া সূচির অন্তর্ভুক্ত অর্থাৎ উদ্দীপকের খেলা দুটির ইভেন্ট ও কর্মসূচি ভিন্ন, যা উত্তরের যৌক্তিকতা প্রমাণ করে।

2 মন্তব্যসমূহ

  1. তৃতীয় অধ্যায় ২ নং প্রশ্ন উত্তর শারীরিক শিক্ষা

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন