দায়মুক্তির ছাড়পত্র

১. এ ওয়েব সাইটটি বাংলা ভাষায় বিশ্বের বিভিন্ন বিষয়ে জানা-অজানা সকল তথ্য সবার নিকট পৌঁছে দেয়ার দ্রুত ও কার্যকরী মাধ্যম হিসেবে কাজ করে থাকে।

২. এ ওয়েব সাইটে উপস্থানকৃত জ্ঞান ও তথ্যসমূহের ব্যাপারে সমসাময়িকতা ও বিশুদ্ধতার প্রতি অধিক গুরুত্বারোপ করা হয়। কিন্তু বেশ কিছু কারণে এর দায়ভার আমরা গ্রহণ করছি না।

৩. ওয়েব সাইটে প্রদত্ত জ্ঞান ও তথ্য যথাসম্ভব সমকালিন প্রয়োজন অনুপাতে হয়। এ ওয়েব সাইটটি স্বীয় সৌন্দর্য বৃদ্ধি ও নির্ভুলতায় সদা সচেষ্ট।

৪. এ ওয়েব সাইটে প্রচারিত ও উপস্থাপিত বিষয়-বস্তুর শুদ্ধতার জন্য অক্লান্ত পরিশ্রম ও আপ্রাণ চেষ্টা করা হয়। তবুও আমরা এ দায়িত্ব নিতে পারি না, প্রচারিত সব বিষয়-বস্তুই ত্রুটিমুক্ত ও নির্ভুল।

৫. বঙ্গ-টুইট এ প্রচারিত বিষয়-বস্তুর ব্যাপারে অবগত হওয়ার জন্য সর্বশক্তি ব্যয় করে। কিন্তু তার যথার্থতার দায়ভার গ্রহন করে না।

৬. প্রচারিত জ্ঞান ও তথ্যের সূক্ষ্ণতা ও বিশুদ্ধতার ক্ষেত্রে বঙ্গ-টুইট কোনো আইনী দায়ভার গ্রহণ করে না।

৭. এ ওয়েব সাইট ব্যবহারের জন্য কোন শর্ত প্রযোজ্য নয়।

৮. এ ওয়েব সাইটটি ব্যবহারের কিছু টেকনিক্যাল নিয়ম কানুন রয়েছে। টেকনিক্যাল নিয়ম-কানুনের অনুসরণ করা ব্যতীত যে কেউ এটি ব্রাউজ করতে পারবে না। যে ব্যক্তি এ ওয়েব সাইটে অনুসৃত নিয়ম-কানুন পরিহার করে এটি ব্রাউজ করতে চায়, তার ব্যাপারেও বঙ্গ-টুইট এর কোনো দায়ভার নেই।

৯. এ ওয়েব সাইটে পরিবেশিত তথ্য ওয়েব সাইট স্বত্বাধিকার কিংবা পরিচালকের অভিমত হিসেবে বিবেচিত নয় এবং এ ওয়েব সাইট ব্রাউজকারী পরিবেশিত তথ্যের উপর ভিত্তি করে যে সিদ্ধান্তে উপনীত হয়, তার দায়ভার সে নিজেই বহন করবে, সেটি ওয়েব সাইটের সাথে সম্পৃক্ত নয়।

১০. বঙ্গ-টুইট কর্তৃপক্ষ এ ওয়েব সাইটে পরিবেশিত জ্ঞান ও তথ্যকে যে কোন সময় পরিবর্তন ও সংশোধন করার সম্পূর্ণ অধিকার সংরক্ষণ করে। এবং পূর্ব ঘোষণা ব্যতীত যে কোন সময়ই বঙ্গ-টুইট তার টেকনিক্যাল পদ্ধতি পরিবর্তন করার ক্ষমতা রাখে।

১১. বঙ্গ-টুইট কর্তৃপক্ষ অত্র ওয়েব সাইটে প্রচারিত স্পর্শকাতর বিষয়বস্তু হতে সৃষ্ট শান্তি ও নিরাপত্তা বিরোধী পরিস্থিতির জিম্মাদার নয়। এ ওয়েব সাইটের সাথে সম্পৃক্ত অন্য ওয়েব সাইট অথবা অন্য ওয়েব সাইটে প্রদত্ত বিষয়-বস্তুর সাথে এ ওয়েব সাইটে প্রদত্ত বিষয়-বস্তুর সম্পৃক্ততা এবং এর সাথে সম্পৃক্ত অন্য ওয়েব সাইটে প্রবেশ করার ব্যাপারে কোনো দায়-দায়িত্ব বঙ্গ-টুইট বহন করে না। তাতে প্রবেশ করবেন নিজ দায়িত্বেই। কারণ, সে সকল ওয়েব সাইট আমাদের দখলে নেই এবং তার বিষয়-বস্তু কিংবা ওয়েব সংক্রান্ত অন্যান্য প্রযুক্তিও আমাদের আয়ত্বে নেই। এবং এটাও মনে করা যাবে না যে, বঙ্গ-টুইট এর সাথে সম্পৃক্ত অন্যান্য ওয়েব সাইটে উপস্থাপিত জ্ঞান ও তথ্যের ব্যাপারে বঙ্গ-টুইট ডট কম একমত। বঙ্গ-টুইট ডট কম সে সব ওয়েবের সন্ধান দিয়ে শুধু আপনার জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করতে চায়। তাছাড়া সে সব ওয়েব সাইটে প্রদত্ত তথ্যের কোনো দায়-দায়িত্ব বঙ্গ-টুইট ডট কম কখনও বহন করে না।

১২. আপনি বঙ্গ-টুইট ডট কম এর সাথে সম্পৃক্ত হতে পারেন, বঙ্গ-টুইট ডট কম কর্তৃক নির্ধারিত যাবতীয় শর্তাবলী মেনে। এ ক্ষেত্রে অন্যদের কোন সমস্যা করা যাবে না।

১৩. ই-মেইলগত সমস্যার (spam) ব্যাপারে বঙ্গ-টুইট ডট কম কোন দায়-দায়িত্ব বহন করে না।

১৪. ওয়েব সাইটে যে কোন ভুল-ত্রুটি থাকা নিতান্তই স্বাভাবিক। অবগত করার জন্য প্রত্যেক ব্রাউজকারীর প্রতি বিনীত অনুরোধ রইল।

১৫. বঙ্গ-টুইট ডট কম কর্তৃপক্ষ সব ধরনের সংশোধন প্রস্তাব গ্রহন করার দায়িত্ব নিচ্ছে না, কিংবা প্রতিশ্রুতি দিচ্ছে না।

১৬. আমরা এ নিশ্চয়তা দিতে পারছি না যে, আমাদের এ ওয়েব সাইটের কার্যক্রম বিরতিহীনভাবে চলতে থাকবে। সাময়িকভাবে বন্ধ থাকার কারণে সৃষ্ট কোন সমস্যার দায় আমাদের উপর বর্তাবে না।

১৭. ওয়েব সাইটে প্রকাশিত তথ্যাবলী ভাইরাসমুক্ত করার জন্য সবটুকু শ্রম ব্যয় করা হয়েছে। তবুও আমরা নিশ্চয়তা দিতে পারছি না যে, সবগুলো তথ্যই ভাইরাসমুক্ত। ব্রাউজকারীর ভুলের কারণে সৃষ্ট সব ধরণের ক্ষতি থেকে আমরা দায়মুক্ত। যদি আমাদের এ ওয়েব সাইট কিংবা তার কোন তথ্য ভাইরাসমুক্ত না হয়, সে জন্যও আমরা দায়ী নই। আমরা সকল ব্রাউজারকে ব্রাউজের পূর্বে ফাইল চেক করে নেয়ার পরামর্শ দিচ্ছি।

১৮. বঙ্গ-টুইট ডট কম প্রদত্ত সকল ট্রেডমার্ক ও গ্রন্থাবলীর প্রচ্ছদের স্বত্বাধিকার মালিকদেরই। ইবঙ্গ-টুইট কিংবা তৃতীয় কোন পক্ষ আপনাকে তা প্রদান করতে পারে না। ট্রেডমার্ক হস্তান্তর অথবা কোন তথ্য প্রচার কিংবা মুদ্রনের অনুমতি প্রদানের অধিকার রাখে না।

১৯. আমাদের কতিপয় ব্রাউজার ও শুভানুধ্যায়ী কোন কোন সময় প্রচারের জন্য বিভিন্ন তথ্য-উপাত্ত্ব প্রেরণ করে থাকেন। আমরা তা গ্রহণ করি এই শর্তে যে, প্রেরিত তথ্য কারো স্বত্বাধিকারভুক্ত হতে পারবে না। অতএব, এ ধরণের কোনো তথ্য প্রচারিত হওয়ার পর যদি প্রমাণিত হয় যে, তথ্যটি অন্য কারো স্বত্বাধিকারভুক্ত ছিল, তবে তার জন্য বঙ্গ-টুইট ডট কম দায়ী নয়। প্রচারিত তথ্যের ব্যাপারে কারো কোন আপত্তি থাকলে, তাকে আমাদের সাথে যোগাযোগের বিনীত অনুরোধ করছি।

২১. কিছু কিছু ওয়েব সার্ভিস কোন কোন দেশে খুব সচরাচর আবার কোন কোন দেশে দুষপ্রাপ্য। আপনি যে সেবাটি পেতে চাচ্ছেন, সেটি আপনার শহরে আছে কি-না সে ব্যাপারে আগে নিশ্চিত হয়ে নিন।

২২. বঙ্গ-টুইট ডট কম যে কোন টিকা-টিপ্পনি ব্যবহার করার অধিকার সংরক্ষণ করে। বঙ্গ-টুইট ডট কম প্রেরিত যে কোন তথ্য প্রেরককে অবহিতকরণ ব্যতীত প্রচার করার অধিকার সংরক্ষণ করে।

২৩. বঙ্গ-টুইট ডট কম কোন তথ্যের ব্যাপারে প্রেরককে অবহিত না করে তথ্য প্রচার, পুনঃমুদ্রন অথবা পরিবর্তনের পূর্ণ অধিকার সংরক্ষণ করে।

২৪. বঙ্গ-টুইট ডট কম কিংবা এর কোন শাখা, অথবা এর কর্মকর্তাবৃন্দ, প্রতিনিধিবর্গ, প্রকাশকবৃন্দ এবং শুভাকাঙ্খিদের কেউই কোন ধরণের ক্ষতির জন্য কোনভাবেই দায়ী নয়, চাই সেটি সরাসরি হোক, কিংবা পরোক্ষ, আপতিত হোক কিংবা কারণবশতঃ। অনুরূপভাবে ওয়েব সাইটের সাধারণ ব্যবহার, ভুল ব্যবহার ও ত্রুটিপূর্ণ ব্যবহারের কারণে অথবা এতে সংযোজন, বিয়োজন, পরিপূর্ণ বা আংশিক পরিবর্তনের কারণে সৃষ্ট ক্ষতির আইনী দায়-দায়িত্বও তাদের উপর বর্তাবে না।

২৫. এই সাইটে প্রকাশিত সকল উপকরণের মূল উদ্দেশ্য হল জ্ঞান অর্জন করা। এতে কোন ব্যক্তিগত স্বার্থ নেই। তাই কপিরাইট বিষয়টিকে এখানে “বেশি গুরুত্বসহকারে” দেখা হয় না।

২৬. এখানে কোন লেখক বা উৎস থেকে সংগৃহীত কোন উপকরণ প্রকাশের অর্থ এই নয় যে, বঙ্গ-টুইট ডট কম উক্ত লেখক/উৎস -এর সাথে সকল বিষয়ে এবং সকল ক্ষেত্রে একমত কিংবা উক্ত লেখক/উৎস -এর সাথে বঙ্গ-টুইট ডট কম এর সংশ্লিষ্টতা আছে। তাই কখনো উক্ত লেখক/উৎস -এর লিংক বা বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়, কখনো করা হয় না।

২৭. বঙ্গ-টুইট ডট কম ওয়েবসাইটে প্রচারিত বিজ্ঞাপন সমূহ নিজ দায়িত্বে ভিজিট করুন। ব্রাউজকারীর ভুলের কারণে সৃষ্ট সব ধরণের ক্ষতি থেকে আমরা দায়মুক্ত।


এ দায়মুক্তির ছাড়পত্র প্রযোজ্য হবে বঙ্গ-টুইট ডট কম ওয়েবসাইট এর সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ, এর প্রচারক,স্বত্বাধিকারী, পরিচালক, প্রতিনিধি, কর্মকর্তা ও সে সকল শাখার জন্য যাদেরকে বঙ্গ-টুইট ডট কম তথ্য ইত্যাদির মাধ্যমে সমৃদ্ধ করে ও তার প্রশাখাসমূহের জন্য। এবং আরো সে সকল ওয়েব সাইট অফিসের জন্য, যাদেরকে বঙ্গ-টুইট ডট কম ছাড় দেয়, কিংবা যাদের থেকে বঙ্গ-টুইট ডট কম ছাড় পায়।