গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার নিয়ম

গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার নিয়ম

আপনার ব্লগার সাইটের কোনো পোস্ট ডিলিট হয়ে গেছে বা বিশেষ কারণে আপনি ডিলিট করে দিয়েছেন। কিন্তু গুগলে সার্চ করার পর দেখলেন আপনার সেই পোস্টটি গুগল সার্চ ইঞ্জিনে দেখাচ্ছে। এখন আপনি ভাবছেন গুগল সার্চ ইঞ্জিন থেকে সেই পোস্টটি কিভাবে রিমুভ করা যায়। আপনি যদি এই সমস্যার সম্মুখিন হন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

আমরা যখন আমাদের ব্লগে কোনো পোস্ট করি তখন সেটা শুধু আমাদের ব্লগেই থাকে না। কিছু সময়ের মধ্যে লেখাটি গুগল সার্চ ইঞ্জিনে ইনডেক্স হয়ে যায়। ইনডেক্স হওয়ার পর সেই বিষয়ে গুগলে সার্চ করলে গুগল সার্চ ইঞ্জিন লেখাটি আমাদের সামনে নিয়ে আসে। ফলে তখন আমাদের ব্লগ সাইট থেকে পোস্টটি ডিলিট করলেও গুগল সার্চ ইঞ্জিনে লেখাটি থেকে যায়। আজকে আপনাদেরকে দেখাব গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার নিয়ম।

আরও পড়ুন : 

কিভাবে গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করবেন?

গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার নিয়ম
Urls রিমুভ করার নিয়ম

গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার জন্য আমাদেরকে Google Webmaster Tool বা Google Search Console Tools এর সাহায্য নিতে হবে। এরজন্য -

  • প্রথমে এই লিংকে Google Search Console ক্লিক করুন। এরপর Start Now এ ক্লিক করুন।
  • এবার বামপাশের Index অপশন থেকে Removals এ ক্লিক করুন। তারপর New Request এ ক্লিক করুন।
  • Enter URL এর জায়গায় আপনি যে পোস্টটি রিমুভ কতে চান সেটির লিংক দিন। এবার Next এ ক্লিক করুন।
এখন আপনার কাজ শেষ। ২ থেকে ৩ দিনের মধ্যে গুগল সার্চ ইঞ্জিন থেকে আপনার লেখাটি রিমুভ হয়ে যাবে।

এরপরও যদি ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করতে কোনো ধরনের সমস্যা হয়,তাহলে কমেন্ট বক্সে আপনার সমস্যাটি জানাতে পারেন। আপনার সমস্যাটির সমাধান দেওয়ার চেষ্টা করব।

2 মন্তব্যসমূহ

  1. আমি যদি ওয়েবসাইটের পোস্ট ডিলিট না করি তাহলে কি সেই ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করতে পারবো? এবং ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার পর আবার একই পোস্ট কি ইনডেক্স করতে পারবো? ধন্যবাদ।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন