আকাবিরদের পরকালের প্রস্তুতি চিন্তা - ইসলামিক গল্প

ইসলামিক গল্প | ইসলামিক গল্পের বই pdf | ইসলামিক গল্প থেকে শিক্ষা | মেয়েদের ইসলামিক গল্প | স্বামী স্ত্রীর রােমান্টিক ইসলামিক গল্প | ইসলামিক গল্প ও কাহিনী | ছােটদের ইসলামিক গল্প | ইসলামিক গল্প ও কাহিনী pdf | ইসলামিক গল্পের লিংক | শিশুদের ইসলামিক গল্পের বই pdf | ইসলামিক গল্পের বই | ছােটদের ইসলামিক গল্পের বই pdf | Bongotweet.com

দুনিয়ার এই জীবন ক্ষনস্থায়ী। আমাদের জীবনের যে সময়টুকু আমরা পরকালের প্রস্তুতি তথা আল্লাহ তা'আলার ইবাদত ও তাঁর স্মরণে ব্যয় করি সেই সময়টুকুই আসলে প্রকৃত জীবন। এছাড়া সবই শুধু লজ্জা ও অনুতাপের কারণ।

উয়াইস করনি রহঃ এর প্রস্তুতি চিন্তা

উয়াইসকরণী নামক একজন প্রসিদ্ধ বুযুর্গ ছিলেন। তিনি ছিলেন নবী করীম সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের সমসাময়িক। তিনি মাতার খিদমতে নিয়ােজিত থাকতেন। একদা মাতার অনুমতিক্রমে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের সাথে সাক্ষাৎ করার জন্য এলেন। কিন্তু এসে দেখলেন যে, তিনি সফরে রয়েছেন। অপরদিকে তাঁর মাতা ছিলেন একাকী ও অসুস্থ। তাই তিনি ফিরে গেলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম যখন বিষয়টি জানতে পারলেন তখন তিনি তাঁর জুব্বা হযরত ওমর রা.-কে দিয়ে বললেন, 'তুমি তাকে অমুক স্থানে খুঁজে পাবে, তাকে আমার এই জুব্বাটি হাদিয়া দিবে এবং আমার উম্মতের জন্য তাঁকে মাগফিরাতের দোয়া করতে বলবে।' কিছু কাল পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম ইন্তেকাল করলেন। তখন হযরত ওমর রা. ও হযরত আলী রা. তাঁর সন্ধানে বের হলেন এবং এক স্থানে গিয়ে তাঁকে দেখতে পেলেন ও তাঁকে জুব্বা হাদিয়া দিলেন। নির্ভরযােগ্য গ্রন্থে রয়েছে যে, তখন তাঁদের মাঝে সংক্ষিপ্ত কথা-বার্তা হল এবং উয়াইস করনি রহঃ তাঁদেরকে বললেন, আপনাদেরও আখেরাতের প্রস্তুতি নিতে হবে, আমাকেও আখেরাতের প্রস্তুতি নিতে হবে। হাশরে দেখা হবে ইনশাআল্লাহ। এই বলে তাঁদেরকে বিদায় দিলেন।

আরও পড়ুন : 

হুসাইন আলী রহঃ এর প্রস্তুতি চিন্তা

মাওলানা হুসাইন আলী নামক জনৈক বুযুর্গ ছিলেন। তাঁরও অভ্যাস ছিল এমনই যে, কেউ তাঁর সাথে সাক্ষাৎ করতে এলে স্বল্প সময়ে প্রয়ােজনীয় কথা শেষ করে বলতেন,'ভাই। আপনারও আখেরাতের প্রস্তুতি নিতে হবে, আমারও আখেরাতের প্রস্তুতি নিতে হবে। পুনরায় সাক্ষাৎ হবে, এই কথা বলে বিদায় দিতেন। সুবহানাল্লাহ! কেমন ব্যক্তিত্ব ছিলেন তাঁরা যে, প্রতি দিনই ছিল তাঁদের আখেরাতের প্রস্তুতি।

রাবেয়া বসরী রহঃ এর প্রস্তুতি চিন্তা

জনৈক ব্যক্তি তার কোন পেরেশানী হতে মুক্তি পাওয়ার জন্য হযরত রাবেয়া বসরী রহ.-এর নিকট দোয়া চাইতে গেল। সে তাঁর নিকট ফজরের নামাযের পর গেল। গিয়ে দেখল যে, তিনি নফল নামায পড়ছেন। অতঃপর সে যােহরের নামাযের পর গেল। গিয়ে দেখল যে, তিনি নফল নামায পড়ছেন। অতঃপর সে পুনরায় আছরের নামাযের পর গেল। গিয়ে দেখল যে, তিনি কুরআন তিলাওয়াত করছেন। অতঃপর সে মাগরিবের নামাযের পর গেল। গিয়ে দেখল যে, তিনি নফল নামায পড়ছেন। অতঃপর সে ইশার নামাযের পর গেল। গিয়ে দেখল যে, তিনি নফল নামাযরত। এভাবে নফল নামাযরত অবস্থায়ই সারা রাত কাটিয়ে দিলেন। ফজরের নামাযের সময় হলে তিনি ফজরের নামায আদায় করলেন। অতঃপর সে ব্যক্তি ফজরের নামায আদায় করে তাড়াতাড়ি তাঁর নিকট এল। কিন্তু তখন তিনি ইশরাকের নামায পড়ে ঘুমিয়ে পড়লেন। সে ব্যক্তি তখন তাঁর নিকট গেলে তার পায়ের শব্দে হযরত রাবেয়া বসরীর ঘুম ভেঙ্গে গেল এবং তিনি চমকিত হয়ে ঘুম থেকে উঠে বসে পড়লেন এবং দোয়া করতে লাগলেন: হে আল্লাহ! আমি আপনার নিকট এমন চক্ষু থেকে পানাহ চাই যা নিদ্রায় পরিতৃপ্ত হয় না। দেখুন! দিনের সামান্য সময় ঘুমালেন, আর সে সময়ের জন্যও আল্লাহ তা'আলার নিকট ক্ষমা প্রার্থনা করলেন।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন