সকালে খালি পেটে চা বা কফি কতটা ক্ষতিকর

খালি পেটে চা খেলে কি হয়, সকালে খালি পেটে চা খেলে কি হয়, খালি পেটে চা খেলে কি ক্ষতি হয়, সকালে খালি পেটে কফি খেলে কি হয়, খালি পেটে কফি খেলে কি হয়

খালি পেটে চা বা কফি খেলে এর তিক্তভাবের কারণে পেটে অ্যাসিড উৎপন্ন হয়, পেটের সমস্যা দেখা দেয়, বুক জ্বালাপোড়া করে,বমি বমি ভাব হয়, হজমের গোলমাল হয় এবং স্ট্রেস হরমোন cortisol বেশী মাত্রায় release হয়। এজন্য খালি পেটে চা কফি খাওয়ার আগে অন্তত এক মগ পানি পান করা উচিত। তা না হলে একাধিক রোগের প্রকপ ও বৃদ্ধি পায়। তবে সমাধান কি?

১. কফি এবং চা দুটোতেই ট‌্যানিন নামে একটি রাসায়নিক রয়েছে যা দাঁতের রঙে পরিবর্তন ঘটায় ।চা পান করলে তাতে একটি রাসায়নিক স্তর তৈরি  হয়। তাই কফি বা চা খাওয়ার ১৫ মিনিট আগে অন্তত এক গ্লাস পানি পান করা উচিত।

২. খালি পেটে চা-বা কফি খাওয়া শরীরকে পানি শূন্য করে তোলে। সবচেয়ে ভালো হয় কোন খাবার খেয়ে নিলে আগে বা তা যদি না করা যায় তবে এক গ্লাস পানি অবশ্যই খেতে হবে।

৩. কফি বা চা পান করলে পেটে আলসার হওয়ার সম্ভাবনা বাড়ে। বিশেষ করে দুধ চিনি মেশানো চা বা কফি খেলে। চিকিৎসকদের মতে দুধ চায়ে উচ্চমাত্রায় এসিড থাকে যা পেটে আলসার উৎপন্ন করে। পাকস্থলীতে যাতে এসিড তৈরি না হয় এজন্য খালি পেটে অবশ্যই এক গ্লাস পানি পান করতে হবে।

Tazkia Ferdous
MBBS(5th year)
Social media manager of 
20 minute medical

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন