বিশ্রাম কাজের অঙ্গ ভাবসম্প্রসারণ

বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা | বিশ্রাম কাজের অঙ্গ | বিশ্রাম কাজের অঙ্গ ভাবসম্প্রসারণ | ভাবসম্প্রসারণ বিশ্রাম কাজের অঙ্গ | বিশ্রাম কাজের অঙ্গ কবিতা

বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা
নয়নের অংশ যেন নয়নের পাতা।

মূলভাব : কাজ এবং বিশ্রাম একে অন্যের পরিপূরক। কাজ আনে জীবনে সমৃদ্ধি আর বিশ্রাম আনে কাজের শক্তি ও প্রেরণা।

সম্প্রসারিত ভাব : কাজ ও বিশ্রাম আপাতদৃষ্টিতে বিপরীত বলে মনে হলেও প্রকৃত অর্থে তা একই প্রক্রিয়ার দুটি দিক। কাজের পাশাপাশি বিশ্রাম খুবই গুরুত্বপূর্ণ এবং অনস্বীকার্য। চোখের পাতা যেমন চোখেরই একটা অংশ, তেমনি বিশ্রামও কাজের একটা অংশ। চোখের কাজ হলো দেখা কিন্তু চোখের পাতা সেই দেখার কাজ কখনো কখনো বন্ধ রেখে চোখকে অবসর দেয়। এতে সে চোখকে পরবর্তীতে আরও বেশি কাজ করার সুযোগ দেয়। আমরা যদি কিছু সময় একটানা কাজ করি, তবে আমাদের শরীর ক্লান্ত হয়ে পড়ে এবং কর্মক্ষমতা লোপ পায়, একঘেয়েমির ফলে আসে গভীর অবসাদ ও ক্লান্তি। এ ধরনের পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আমরা বিশ্রামের প্রয়োজন অনুভব করি। কিছুক্ষণ বিশ্রাম করলে আমাদের ক্লান্তি দূর হয়, মন প্রশান্ত হয় এবং আমাদের কর্মশক্তি ফিরে আসে। আমরা তখন নতুন উৎসাহ ও উদ্দীপনা নিয়ে কাজে আত্মনিয়োগ করতে সক্ষম হই। বিশ্রাম ছাড়া যদি আমরা ক্রমাগত কাজ করতে থাকি, তাহলে আমাদের স্বাস্থ্য ভেঙে পড়ার আশঙ্কা থাকে। তাই কাজের সফলতা এবং কর্মক্ষমতা বজায় রাখার জন্য কাজের সাথে সাথে উপযুক্ত বিশ্রামের ব্যবস্থাও করতে হবে।

মন্তব্য : কাজ ও বিশ্রাম একে অপরের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। একটিকে বাদ দিয়ে অন্যটি ভাবা যায় না। তাই কাজের সাথে সাথে বিশ্রামের প্রতিও গুরুত্ব দেয়া উচিত। 

0 Comment "বিশ্রাম কাজের অঙ্গ ভাবসম্প্রসারণ"

একটি মন্তব্য পোস্ট করুন

Top Article Advertisement

Middle Advertisement Article 1

Middle Advertisement Article 2

Advertisement Below Article