জীবনের বিন্দু বিন্দু গল্প PDF বই

জীবনের বিন্দু বিন্দু গল্প | জীবনের বিন্দু বিন্দু গল্প PDF বই | জীবনের বিন্দু বিন্দু গল্প pdf download | আতিক উল্লাহ বই pdf | শায়খ আতিক উল্লাহ | শাইখ আতিক উল্লাহ | শাইখ আতিক উল্লাহ বই pdf | বঙ্গ টুইট - Bongo Tweet

জীবনের বিন্দু বিন্দু গল্প | জীবনের বিন্দু বিন্দু গল্প PDF বই | জীবনের বিন্দু বিন্দু গল্প pdf download | আতিক উল্লাহ বই pdf | শায়খ আতিক উল্লাহ | শাইখ আতিক উল্লাহ | শাইখ আতিক উল্লাহ বই pdf | বঙ্গ টুইট - Bongo Tweet


বই পরিচিতি :

বইয়ের নাম:    জীবনের বিন্দু বিন্দু গল্প
লেখকের নাম:  শায়খ মুহাম্মাদ আতীক উল্লাহ
বইয়ের ধরণ:    ইসলামিক PDF বই
পৃষ্ঠা সংখ্যা:      ১২৬ পৃষ্ঠা 
ফাইল সাইজ :   ১৬ এম.বি


লেখকের কথা :

আমরা গল্প বলার ধাঁচটাকে নতুন করে সাজাতে চাচ্ছিলাম; কিন্তু আমাদের অযোগ্যতার কারণে পেরে উঠছি না। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের দুর্বলতাগুলো পর্যালোচনা করে দেখছি। আল্লাহ তাওফিক দিলে সব ঠিক হয়ে যাবে ইনশা-আল্লাহ। 

গল্পের মধ্য দিয়ে একটা বক্তব্য তুলে ধরা বেশ কঠিন। বিশেষ করে নৈতিকতার বিষয়টি তুলে ধরা। বেশি জোরাজুরি করলে কৃত্রিমতা চলে আসে; আবার লাগাম ছেড়ে দিলে বক্তব্যের গাঁথুনির ঠাসবুনট আলগা হয়ে যায়। উভয় দিক সামাল দেওয়া এক দুরূহ কর্ম। সুযোগ পেলেই খুঁজতে থাকি, আশপাশে গল্পের কোনো উপাদান পাওয়া যায় কি-না। আগে শুনিনি এমন কিছু কানে আসে কি-না! কিন্তু আমরা দেখেছি, গল্প পাওয়া গেলেও সেটা ঠিক সবার সামনে উপস্থাপনযোগ্য হয় না। তেমন গল্প পেতে হলে কলব সাফ থাকতে হয়। চিন্তাটা পরিচ্ছন্ন থাকতে হয়। চেতনাটা সজাগ রাখতে হয়। 
সেদিন একজন জানতে চাইল, ‘গল্পগুলো কোত্থেকে সংগ্রহ করেন?”
 – কেন, বিভিন্ন কিতাব পড়ে, পত্র-পত্রিকা পড়ে! 
– কোথায় পড়েছেন, উৎস বলে দিলে গল্পটা আরো বিশ্বাসযোগ্য হত না! 
– আরে ভাই! আমি তো ইতিহাস বলতে বসিনি। তথ্যবহুল গবেষণাও জমা দিতে বসিনি। আমি বসেছি কিছু কথা বলতে। কিছু ব্যথার লেনদেন করতে। কিছু অনুভূতিকে প্রকাশ করতে। কিছু আবেগকে পরিস্ফুট করতে। কিছু চিন্তা ছড়িয়ে দিতে। 

একজন অন্য ঘরানার মানুষ। তিনি বিশ্বাস ও আকিদাগত দিক থেকে আমাকে ও আমাদের এই গল্পগুলো পছন্দ করার কথা নয়; কিন্তু এক ভাই এসে জানাল, “আপনার গল্পগুলো ‘উনি’ পছন্দ করেছেন।” 

ভাবতে বসলাম, কেন উনার কিছু গল্প পছন্দ হল? একি আমাদের কৃতিত্ব? না, নির্মোহ বিশ্লেষণে গেলে বোঝা যায়, এটা মোটেও আমাদের কৃতিত্ব নয়। এটা গল্পের কৃতিত্ব। আর গল্পগুলো তো নিখাদ আমাদের বানানো নয়। বিভিন্ন স্থান থেকে ধার করা! 

আমাদের এ গল্পের বইয়ে কেউ সাহিত্যমান বিচার করতে গেলে, তাকে হতাশ হতেই হবে। আমরা সাহিত্যচর্চা করার জন্য এ বই তৈরি করিনি। 
- তো কেন?

-  আমরা চেয়েছি কোনো রকমে গল্পের মাধ্যমে একটা বক্তব্য পৌঁছে দিতে। তবে হ্যাঁ, এটা স্বীকার করতে আপত্তি নেই, গল্পগুলো আরো ভালোভাবে বলা যেতো, আমাদের অযোগ্যতার কারণে আমরা তা পারিনি। এ দায় আমরা মাথা পেতে নিচ্ছি। ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার বিনীত অনুরোধ করছি। বইয়ের অন্য কোন দিকের প্রতি দৃষ্টি না দিয়ে, শুধু ভালো লাগা গল্পগুলোর দিকেই তাকানোর করজোড় অনুরোধ রইল। 

আমরা আশপাশের প্রভাবে, কিছু ধারণার সঙ্গে সম্পৃক্ত হয়ে যাই। কিছু চিন্তার নিগড়ে বন্দী হই। কিছু রীতি-নীতির সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে যাই। কিছু প্রথা প্রচলনের সঙ্গে জুড়ে যাই। যদি ভালো কিছুর সঙ্গে লেগে থাকি, সেটা আল্লাহর অশেষ কৃপা। কিন্তু এর ব্যতিক্রম হলে সারা জীবন তার কুপ্রভাবের ঘানি টেনে যেতে হয়। 

কিছু গল্প এদিক-সেদিক হল। নতুন কয়েকটা গল্প গাঁথা হল। কিছু অসম্পূর্ণতা ধরা পড়েছিল, সেগুলো সংশোধন করা হল। জ্ঞানের স্বল্পতার কারণে অসংখ্য ভুল থেকে গেল। অভিজ্ঞ কোনো ভাই ভুলগুলো ধরিয়ে দেবেন, এই প্রত্যাশা! আমাদের একান্ত কামনা—বইয়ের কোনো কোনো গল্প আমাদের সেই অভ্যস্ত জীবনে একটু হলেও তরঙ্গ সৃষ্টি করবে, সামান্য হলেও দোলা দেবে, একটু হলেও ঢেউ তুলবে। একটা ভালো লেখা বা ভালো গল্প পড়া মানে ভালো একজন মানুষের সঙ্গে কিছু সময় কাটানো। একটা সুন্দর গল্প পড়া মানে নিজের মনে একটা নতুন পকেট বা খোপ তৈরি হওয়া। এ পকেটে থাকে গল্পের স্মৃতি, গল্পের শিক্ষা, গল্পের ভাব। যে গল্প যত শক্তিশালী তার পকেটও তত স্থায়ী। রাব্বে কারীম সবাইকে কবুল করুন।  

 - মুহাম্মাদ আতীক উল্লাহ


অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF ফাইল তৈরি করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF ফাইল'টি তৈরি করেছে তার কাছে Claim করতে পারেন।


পরামর্শ :

ডাউনলোড বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। বইটি ডাউনলোড না হলে অথবা ডাউনলোড করতে কোনো ধরনের সমস্যা হলে VPN - ভিপিএন ব্যবহার করুন। ধন্যবাদ।


জীবনের বিন্দু বিন্দু গল্প PDF বই  

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন