A+
A-

রিচ ড্যাড পুওর ড্যাড PDF বই

rich dad poor dad pdf | rich dad poor dad pdf free download | rich dad poor dad pdf download | rich dad poor dad pdf bangla | rich dad poor dad pdf En
রিচ ড্যাড পুওর ড্যাড বাংলা pdf download | রিচ ড্যাড পুওর ড্যাড pdf | রিচ ড্যাড পুওর ড্যাড pdf download | রিচ ড্যাড পুওর ড্যাড | রিচ ড্যাড পুওর ড্যাড pdf free download | রিচ ড্যাড পুওর ড্যাড রিভিউ | রিচ ড্যাড পুওর ড্যাড বাংলা pdf | রিচ ড্যাড পুওর ড্যাড বই pdf | রিচ ড্যাড পুওর ড্যাড বই


বই পরিচিতি

বইয়ের নাম:     রিচ ড্যাড পুওর ড্যাড
লেখকের নাম:   রবার্ট টি. কিয়োসাকি
বইয়ের ধরণ:    উদ্যোক্তা, আত্ম-উন্নয়ন ও মেডিটেশন
পৃষ্ঠা সংখ্যা:      ১৬০ পৃষ্ঠা 
ফাইল সাইজ:    ৩৩ এম.বি

বই সম্পর্কে

স্কুলে যাও, ভাল নম্বর পাও এবং একটি নিশ্চিত নিরাপদ চাকরি খোঁজো।'

মাঝারি শিক্ষিত এবং কঠোর পরিশ্রমী লোকেদের জীবন লক্ষ্য করলে দেখবেন তারা একই ধরনের রাস্তা অনুসরণ করছে। শিশু জম্মায় এবং স্কুলে যায়। শিশু যখন স্কুলে গিয়ে ভাল ফল করে, মাঝামাঝি থেকে ভাল নম্বর পায় এবং একটা কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায়, তার বাবা মা গর্বিত হয়। শিশুটি গ্র‍্যাজুয়েট হয়, ঠিক যেমন পরিকল্পিত ছিল তাই করে। মানে একটি নিশ্চিত নিরাপদ চাকরি খোঁজে। সাধারণত ছেলে বা মেয়েটি টাকা রোজগার করতে শুরু করে, প্রচুর টাকা আসতে থাকে আর শুরু হয়ে যায় বেহিসাবি খরচ!

তারা কাজ করতে থাকে তাদের কোম্পানির মালিকের জন্য, সরকারকে কর, যে ব্যাংক তাদের মর্টগেজ দিচ্ছে তাদের জন্য এবং টাকার জন্য। নিজেদের সন্তানদের উপদেশ দিতে থাকে, 'ভাল করে পড়াশোনা কর, ভাল নম্বর পাও এবং একটি নিশ্চিত চাকরি অথবা জীবিকা অর্জনের উপায় বেছে নাও।' তাদের অর্থ সর্ম্পকে কোন শিক্ষাই হয় না, একই ঘটনা ঘটে আবার একটি পরিশ্রমী প্রজম্মে। একেই 'র‍্যাট রেস' বা 'ঈদুর দৌড়' বলে।

লেখকের দুইজন বাবা। ন'বছর বয়সে বন্ধুর বাবার পরার্মশ গ্রহন আর নিজের পিতার পরার্মশকে বর্জন করেছিলেন। দুজনেই দৃড়চেতা আর্কষনীয় এবং প্রভাবশালী ব্যাক্তি ছিলেন। দুজনেই অর্থ এবং পরিবার নিয়ে সংগ্রাম করেছিলেন। কিন্তু অর্থের বিষয়ে তাদের চিন্তা ধারনা ছিল সর্ম্পন আলাদা। যেমন 'এক বাবা বলতেন অর্থ যথেষ্ট না থাকাই সমস্ত অনিষ্টের কারন।' অন্যজন বলতেন, 'তোমরা সন্তানরা আছো বলেই আমাকে ধনী হতেই হবে।'

লেখক অল্পবয়সেই বুঝতে পেরেছিলেন তার দরিদ্র বাবা চিন্তাধারা এবং কার্যপদ্ধতির জন্যই দরিদ্র ছিলেন। ধনীরা অর্থের জন্য কাজ করে না তারা অর্থকে দিয়ে নিজের কাজ করায়। গরিব এবং মধ্যবিত্ত শ্রেনি অর্থের জন্য কাজ করে। একটা নিরাপদ আয়ের ব্যবস্থা, বেতন বাড়ার লোভ আর অনিশ্চিয়তার ভয়। তবে চাকরি একটি দীর্ঘকালীন সমস্যার সাময়িক সমাধান। লেখক কিভাবে অর্থের ক্ষমতাকে নিজের আয়ত্তে আনা যায় তুলে ধরেছেন। স্কুলের শিক্ষা চিন্তা ধারাকে প্রসারিত করে না বরং অর্থের দাস গড়ে তুলে। শিশুরা স্কুল থেকে বার হয় কোনও আর্থিক শিক্ষার বুনিয়াদ বা ভিওি না নিয়েই। ধনী হতে একান্ত প্রয়োজন আর্থিক শিক্ষা থাকা, চট করে ধনী হবার রাস্তা খোঁজা নয়।

লেখকের ধনী বাবা KISS আর্দশে বিশ্বাস করতেন। মানে keep it simple stupid। তিনি লেখক ও তার বন্ধুর সরল বিষয়টি সহজ সরল করে দিয়েছিলেন আর সেটাই তাদের আর্থিক ভিওিকে সুদৃড় করে। তাছাড়াও সম্পওির  ক্যাশফ্লো প্যাটার্ন ও দায়ের প্যাটার্ন, প্রয়োজন ও খরচের ছক বইটিতে শেখার সৌর্ন্দয বৃদ্ধি করে। সয়ম নিয়ে অর্থনৈতিক বুদ্ধি গড়ে তুলতে, মস্তিষ্কের ক্ষমতা আর সম্পওির ক্ষমতা প্রয়োগ হলো অর্থগত বুদ্ধির চারটি প্রধান প্রয়োগিক দক্ষতার সমন্বয় দ্বারা তৈরি। চিন্তা ভাবনার পরিবর্তনই পারে বড় কিছু করতে। আপনার মাথায় কী আছে সেটাই স্থির করে আপনার হাতে কী থাকবে। এই বিপুল আর্থিক পরিবর্তনের যুগে এই বইটি অমূল্য।

রিভিউ লিখেছেন: তামান্না খান।


অস্বীকৃতি

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF ফাইল তৈরি করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF ফাইল'টি তৈরি করেছে তার কাছে Claim করতে পারেন।


পরামর্শ

ডাউনলোড বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। বইটি ডাউনলোড না হলে অথবা ডাউনলোড করতে কোনো ধরনের সমস্যা হলে VPN - ভিপিএন ব্যবহার করুন।


মন্তব্য করুন

নবীনতর পূর্বতন