কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ PDF বই

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf download | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ আরিফ আজাদ | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ পিডিএফ

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf download | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ আরিফ আজাদ | কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ পিডিএফ | বঙ্গ টুইট

বই পরিচিতি :

বইয়ের নাম:     কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ
লেখকের নাম:   আরিফ আজাদ
বইয়ের ধরণ:    ইসলামি সাহিত্য
পৃষ্ঠা সংখ্যা:      ১৮৪ পৃষ্ঠা 
ফাইল সাইজ :   ৩৬ এম.বি


বই সম্পর্কে :

সমস্ত প্রশংসা সৃষ্টিজগতের রবের; যিনি আমাকে অনস্তিত্ব থেকে অস্তিত্ব দান করেছেন, যিনি দান করে চলেছেন অবারিত নিয়ামত তাঁর অফুরন্ত ভান্ডার থেকে। দরুদ এবং সালাম প্রিয় নবি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি, আসমানি আলোয় যিনি আলোকিত করেছেন গোটা সৃষ্টিলোক। যিনি বহন করেছেন নূর এবং তাতে সমুজ্জ্বল হয়েছে অন্ধকারে ঢেকে থাকা হৃদয়গুলো।

আজ থেকে সাড়ে চৌদ্দশ বছর আগে—রামাদান মাসের এক নিশ্চুপ নিশুতি রাতে হেরা গুহায় জিবরাঈল আলাইহিস সালাম নিয়ে এসেছিলেন কুরআন। অন্ধকার প্রকোষ্ঠে সেই যে আলোর ফোয়ারা ছুটেছিলো, সেই ধারা একই গতি, একই তেজ আর শক্তিতে আজও বহমান। অন্ধকারে নিমজ্জিত একটা সভ্যতা পেলো ঐশী আলোর ছোঁয়া। গোটা মানবসভ্যতা পেলো একটা আসমানি জীবনবিধান। সেই জীবনবিধান সত্যের সারথী, আর সকল মিথ্যা আর অসত্যের প্রতি সেটা ছিলো এক অনন্ত লড়াইয়ের ইশতেহার।

কুরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলেছেন, কুরআন যদি পাহাড়ের ওপর নাযিল হতো তাহলে পাহাড় ধসে পড়তো। এতোটাই তেজ আর শক্তি কুরআনের কথাগুলো ধারণ করে। কিন্তু কী আশ্চর্য ঘটনা দেখুন — সেই কুরআনকে মানুষের হৃদয় কতো অবলীলায় ধারণ করতে পারে! মহান রবের কী অপার অনুগ্রহ, সুবহানাল্লাহ!

কুরআন নাযিল হয়েছে জীবনবিধান হিশেবে। জীবনের সকল অনুষঙ্গ আর অনুঘটকের জন্য কুরআন পেশ করে এক অনুপম প্রস্তাব। কুরআন বাতলে দেয় অনন্তের পথ। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে কুরআন একদা ঘুরিয়ে দিয়েছিলো পৃথিবীর মোড়, যার সংস্পর্শ পেয়ে আমূল বদলে গিয়েছিলো ধ্বংসের দ্বারপ্রান্তে থাকা একটা আস্ত সভ্যতা, সেই কুরআন আজ আমাদের বুকশেলফে কী নিদারুণ অবহেলা আর অযত্নে পড়ে থাকে! জীবনের পরতে পরতে আমাদের সাথি হবে—এই উদ্দেশ্যেই নাযিল হয়েছিলো কুরআন, কিন্তু আজ আমাদের জীবনে সাথির কোনো অভাব না হলেও, কুরআনকে দেওয়ার মতো সময়ের আমাদের বড্ড অভাব!

আমরা হয়তো কুরআন তিলাওয়াত করি, কিন্তু কখনো কি ভেবেছি যে কী বার্তা এই কুরআন আমাদের দেয়? কেন নবি-রাসূল, সালিহীনদের জীবনের পুঙ্খানুপুঙ্খ ঘটনাবলিকে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা স্থান করে দিয়েছেন কুরআনে? কুরআনের একটা অক্ষর, একটা যতিচিহ্নও অতিরিক্ত নয়। কুরআনে মজুদ থাকা প্রতিটা শব্দের পেছনে আছে রহস্য আর কার্যকারণ।

কিন্তু কুরআনে লুকিয়ে থাকা সেই মণি-মুক্তোগুলোর সন্ধান কীভাবে লাভ করবো আমরা? কীভাবে আহরণ করবো সেই জ্ঞান আর সেই নির্যাস, যা লুকিয়ে আছে প্রতিটি শব্দের ভাঁজে, প্রতিটি আয়াতের গভীরে? কুরআনকে জীবনের চোখ দিয়ে অধ্যয়ন করলেই কেবল এটা সম্ভব। যাপিত জীবনের অনুষঙ্গগুলোর সূত্র যখন আমরা কুরআনে খুঁজতে যাবো, ঠিক তখনই এক অনন্ত জ্ঞান-রাজ্যের দ্বার উন্মুক্ত হবে আমাদের সামনে।

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠবইটি এরকম কিছু ভাবনারই সমষ্টি। আমার কুরআন অধ্যয়নের নোটখাতাও বলা যায় এটাকে। আমার সেই ভাবনাগুলো যদি কিছু মানুষকে অন্তত কুরআন নিয়ে ভাবতে উদ্বুব্ধ করে, যদি তারাও কুরআনের চোখ দিয়ে জীবনকে দেখার প্রয়াস পায়—সেই চিন্তা থেকে এই ভাবনাগুলোকে মলাটবদ্ধ করা।

এটা কোনো তাফসীরের বই নয়, আর আমি নিজেও নই কোনো আলিম। আমি নিতান্তই সাধারণ একজন মানুষ, যে কুরআন নিয়ে ভাবতে ভালোবাসে। কুরআনের অলংকার, ভাষা-ছন্দ, গভীরতা আর প্রখরতার মাঝে ডুবে থাকবার যার দুর্নিবার নেশা। কিন্তু এই বইয়ের ভাবনাগুলো আদতে প্রসিদ্ধ তাফসীরগুলোর সারনির্যাস। আমাদের পূর্বসূরীদের বলে যাওয়া, রেখে যাওয়া আর লিখে যাওয়া গ্রন্থগুলোই এখানে মূল উৎস হিশেবে সামনে রাখা হয়েছে। বইতে মজুদ থাকা অনেক ভাবনা আমি বিভিন্ন আলিম আর উস্তাযগণের লেকচারে শুনেছি, আর্টিকেলে পড়েছি। সেগুলো নোট করেছি এবং কুরআন অধ্যয়নের সময় সেই নোটগুলোকে সামনে রেখেছি। বিশেষকরে শাইখ আব্দুল নাসীর জাংদা হাফিজাহুল্লাহ, উস্তাযা আইদা মাসুরি মোস্তফা, কুরআন-তাফসীর নিয়ে তৈরি Tulayhah Blog সহ নানান উৎস। আমি তাদের সকলের কাছে কৃতজ্ঞ। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা যেন তাদেরকে উত্তম বিনিময় দেন।


অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF ফাইল তৈরি করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF ফাইল'টি তৈরি করেছে তার কাছে Claim করতে পারেন।


পরামর্শ :

ডাউনলোড বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। বইটি ডাউনলোড না হলে অথবা ডাউনলোড করতে কোনো ধরনের সমস্যা হলে VPN - ভিপিএন ব্যবহার করুন। ধন্যবাদ।


কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ PDF বই 

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন