কয়েদী ৩৪৫ গুয়ান্তানামোতে ছয় বছর PDF বই

কয়েদী ৩৪৫ গুয়ান্তানামোতে ছয় বছর PDF বই | কয়েদী ৩৪৫ pdf download | কয়েদী ৩৪৫ | গুয়ান্তানামোতে ছয় বছর | কয়েদী ৩৪৫ pdf boi | গুয়ান্তানামোতে ছয় বছর pdf download

কয়েদী ৩৪৫ গুয়ান্তানামোতে ছয় বছর PDF বই | কয়েদী ৩৪৫ pdf download | কয়েদী ৩৪৫ | গুয়ান্তানামোতে ছয় বছর | কয়েদী ৩৪৫ pdf boi | গুয়ান্তানামোতে ছয় বছর pdf download | বঙ্গ টুইট - Bongo Tweet


বই পরিচিতি :

বইয়ের নাম:    কয়েদী ৩৪৫ গুয়ান্তানামোতে ছয় বছর
লেখকের নাম:  সামি আলহায
ভাষান্তর:         মুহসিন আব্দুল্লাহ
বইয়ের ধরণ:    রাজনৈতিক দ্বন্দ্ব - ষড়যন্ত্র - যুদ্ধবিগ্রহ
পৃষ্ঠা সংখ্যা:      ১৭৬ পৃষ্ঠা 
ফাইল সাইজ :  ৩৫ এম.বি


বই সম্পর্কে :

কয়েদি ৩৪৫’ বইটি লিখেছেন আল জাজিরার সাংবাদিক সামি আলহায। বইটি মূলত জেল জীবনের উপর লেখা। তাই এই বইটিকে আত্মজীবনী বা স্মৃতিচারণ মূলক বই বলা যায়।

২০০১ সালে আফগান যুদ্ধের সময় সংবাদ সংগ্রহ করার সময় তিনি কিভাবে পাকিস্তানের হাতে আটক হন। সেখান থেকে কিভাবে আমেরিকার কাছে তাকে সোপর্দ করে তারপর গুয়ান্তানামোতে যাওয়া এবং সর্বশেষ গুয়ান্তানামোতে কিভাবে অত্যাচার করা হয়েছে তার বর্ননা দিয়েছে।

গুয়ান্তানামো নিয়ে সামি আলহায সংক্ষেপ বলেছেন, "গুয়ান্তানামো আমার একার গল্প নয়। সেখানে আট শতাধিক কয়েদী। নরকতুল্য কারাগার। প্রত্যেককেই নিজের মত করে সংগ্রাম করতে হয়। প্রত্যেকেরই আলাদা গল্প রয়েছে। একসাথে আমরা থেকেছি। একই কষ্টে পুড়িয়ে। একই অবিচার, অত্যাচারের মুখোমুখি হয়েছি। একই লাঞ্ছনা সয়েছি। একই যন্ত্রনা ভোগ করেছি।"

বিশ্বশান্তির ফেরিওয়ালা আমেরিকা গুয়ান্তানামোর আড়ালে যেসব অত্যাচার করতেছে তা কিভাবে শান্তির বার্তা দিয়ে থাকে তা জানতে পারবেন বইটিতে (!)

নতুন নতুন শাস্তি আবিস্কার এবং তার প্র্যাকটিক্যাল ব্যবহার করার মাধ্যম ছিলো গুয়ান্তানামোর কয়েদীরা।

যেসব কয়েদী আছে তাদের অধিকাংশ গ্রেপ্তার করেছে নিজ নিজ দেশের সরকার তারপর তাদের বিক্রি করে দিয়েছে আমেরিকার হাতে। যাদের অপরাধ তারা নাকি আমেরিকানদের জন্য হুমকি।

কয়েদী বিক্রির মধ্যে সবার আগে এগিয়ে আছে পাকিস্তান এবং আফগানিস্তান।

কয়েদীদের আরেকটি বড় অপরাধ তারা মুসলিম।

হাজারো কুরআন অবমাননার জন্য পাকিস্তান আফগানিস্তান দায়ী। গুয়ান্তানামোতে মুসলিমদের শাস্তি দেওয়ার বড় একটি হাতিয়ার ছিলো পবিত্র কুরআন ছিঁড়ে মেঝেতে পেলে রাখা। কথা আদায়ের জন্য আবার এর প্রতিবাদ করলে দেওয়া হতো কঠিন শাস্তি।

বিস্তারিত জানতে পড়তে পারেন, কয়েদী ৩৪৫ বইটি।

এই বই থেকে প্রতিবাদ করা আবারো নতুন করে শিখলাম। সত্যের উপর অনড় থাকলে হাজারো বিপদ আসলেও সত্যের বিজয় নিশ্চিত।

রিভিউ: মাজহারুল ইসলাম টিটু


অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF ফাইল তৈরি করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF ফাইল'টি তৈরি করেছে তার কাছে Claim করতে পারেন।


পরামর্শ :

ডাউনলোড বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। বইটি ডাউনলোড না হলে অথবা ডাউনলোড করতে কোনো ধরনের সমস্যা হলে VPN - ভিপিএন ব্যবহার করুন। ধন্যবাদ।


কয়েদী ৩৪৫ গুয়ান্তানামোতে ছয় বছর PDF বই  

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন