ইন্দুবালা ভাতের হোটেল PDF বই

ইন্দুবালা ভাতের হোটেল | ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ | ইন্দুবালা ভাতের হোটেল pdf free download | ইন্দুবালা ভাতের হোটেল রিভিউ | ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ ডাউনলোড | ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ free download | বঙ্গ টুইট - Bongo Tweet

ইন্দুবালা ভাতের হোটেল | ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ | ইন্দুবালা ভাতের হোটেল pdf free download | ইন্দুবালা ভাতের হোটেল রিভিউ | ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ ডাউনলোড | ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ free download | বঙ্গ টুইট - Bongo Tweet


বই পরিচিতি :

বইয়ের নাম:    ইন্দুবালা ভাতের হোটেল
লেখকের নাম:  কল্লোল লাহিড়ী
বইয়ের ধরণ:    উপন্যাস PDF বই
পৃষ্ঠা সংখ্যা:      ১১১ পৃষ্ঠা 
ফাইল সাইজ :   ২.৭ এম.বি


সবই সম্পর্কে :

সম্পন্ন কৃষক পরিবারের মেয়ে ইন্দুবালার যখন বিয়ে, করে চলে আসতে হয় খাস কলকাতার ছেনু মিত্তির লেনে তখন সঙ্গে নিয়ে আসেন একটুকরো খুলনা জেলার প্রত্যন্ত কলাপোতা গ্রাম, গ্রামের কিছু মানুষকে নিজের স্মৃতির আঁচলে বেঁধে। বিয়ের পরপরই বুঝে গেছিলেন শ্বশুরবাড়ির দৈন্য দশা। স্বামী মাস্টার, এই ভাওতাবাজি দিয়েই তাকে বিয়ে করে নিয়ে আসা হয়েছে। এমন কোনো নেশা নেই স্বামী করতেন না। আর সেই নেশার টাকা যোগান দিতো ইন্দুবালার বিয়ের গয়না। স্বামীর সোহাগ হয়ে উঠেছিল শরীরের সমার্থক। কিন্তু এই সবকিছুর মধ্যেও একটিবারের জন্যেও তিনি ভোলেননি নিজের গ্রাম কে, নিজের প্রথম প্রেম মণিরুলকে।

শাশুড়ি তো আগেই গত হয়েছিলেন। দুটো ছোটো ছেলে আর কোলের একটা মেয়ে সমেত পঁচিশ বছর বয়সী ইন্দুবালাকে একলা রেখে যখন স্বামী মারা গেলেন তখন রেখে গেছিলেন একটা দোতলা পাকা বাড়ি আর পাওনাদারদের ভিড়। এহেন পরিস্থিতিতে যখন কপর্দকশূন্য  ইন্দুবালার পিছনে পড়েছে পাওনাদার হায়নার দল তখন হঠাৎ একদিন মাছওয়ালি লছমী আট আনা দিয়ে তার বাড়িতে ভাত খেতে চান। সেই টাকাতেই চাল কিনে আর বাড়ির পিছনের ছোট্ট বাগান থেকে শাক তুলে খাইয়েছিলেন তাকে ইন্দুবালা। অতিথি যে লক্ষ্মী, তাকে যে ফেরাতে নেই। পরের দিন আবার এসেছিলেন লছমী ভাত খেতে। সঙ্গে নিয়ে এসেছিলেন আরো তিনজন লোককে। এইভাবে শুরু হয়েছিল ইন্দুবালা ভাতের হোটেলের।

আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ছেলেমেয়েকে বড়ো করেছেন, শিক্ষিত করেছেন। তারা আজ প্রত্যেকে প্রতিষ্ঠিত। কোনোদিন কারোর ভার হবেন না, এই দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে আদরের ছেলেমেয়েকে আলাদা করে দিয়েছেন। ছেনু মিত্তির লেন পেরিয়ে তারা আজ সুখেই আছে নিজেদের সংসার নিয়ে। মায়ের প্রতি ভালোবাসাতেও তাদের কোনো খামতি নেই। কিন্তু সেই মা থেকে গেছেন এই ভাতের হোটেল নিয়েই।  সাথে রেখেছেন কলাপোতা গ্রামের স্মৃতিকে। আর সাথে রেখেছেন ঠাম্মা, ভাই , মণিরুল, লছমী, নক্সাল আন্দোলনের সাথে যুক্ত অলোকের মতো শত শত মানুষকে যারা অতিথি হয়ে তার জীবনে এসে আলোড়ন তুলে আবার চলে গেছে স্মৃতির পাহাড় রেখে।

অদ্ভুত বাঙাল গন্ধ আছে পুরো উপন্যাসটির মধ্যে। আর আছে কিছু রান্নার কথা। জীবনের সাথে রান্না যে কীরকম ওতপ্রোতভাবে জড়িয়ে যেতে পারে তা এই উপন্যাসটা পড়লেই বুঝা যায়।

© বই রিভিউ: Anirudra Adhikary


অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF ফাইল তৈরি করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF ফাইল'টি তৈরি করেছে তার কাছে Claim করতে পারেন।


পরামর্শ :

ডাউনলোড বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। বইটি ডাউনলোড না হলে অথবা ডাউনলোড করতে কোনো ধরনের সমস্যা হলে VPN - ভিপিএন ব্যবহার করুন। ধন্যবাদ।


ইন্দুবালা ভাতের হোটেল PDF বই  

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন