মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) PDF বিয়ে

মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) PDF বিয়ে

মুহস্বানাত | মুহস্বানাত বই pdf download | মুহস্বানাত pdf free download | মুহস্বানাত অর্থ কি | মুহস্বানাত বই pdf free download | মুহস্বানাত pdf download | মুহস্বানাত বই pdf | মুহস্বানাত বই বঙ্গ টুইট - Bongo Tweet


বই পরিচিতি :

বইয়ের নাম:    মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়)
লেখকের নাম: আব্দুল্লাহ ইবনে জা'ফর, খন্দকার মারিয়াম হুমায়ুন, বারিয়াহ বিনতে আতিয়ার, শাইখ আব্দুল্লাহ আল মামুন, সায়মা সাজ্জাদ মৌসি।
বইয়ের ধরণ:    ইসলামিক PDF বই
পৃষ্ঠা সংখ্যা:      ২৯৬ পৃষ্ঠা 
ফাইল সাইজ :   ৩৩ এম.বি


বই সম্পর্কে :

মুহস্বানাত—সেই সকল নারী যারা নিজেদের আব্রু রক্ষা করে চলে। একজন নারীর জন্য ‘মুহস্বানাত' শব্দটির ব্যাপকতা অনেক। একজন মু'মিনা নারী চোখ বুজে কালের স্রোতে গা ভাসিয়ে দেয়ার মতো নিম্নমানের চিন্তাধারা লালন করে না। তার জীবন জুড়ে রয়েছে অসংখ্য দায়িত্ব এবং কর্তব্য। সেই দায়িত্বের দিক থেকে তার অবস্থান অনেক গুরুত্বপূর্ণ ও মূল্যবান। আর সেই দায়িত্ব পালন সম্পর্কে জ্ঞান রপ্ত করতে দরকার প্রচুর পড়াশোনা। জেনারেল শিক্ষিত নারীরা হিদায়াত লাভের পর থেকেই এ সকল দায়িত্ব পালনের ক্ষেত্রে সচেতন হতে থাকে। সে তার সাধ্যমতো নানান মাধ্যম থেকে এ বিষয়ে পড়াশোনা করতে শুরু করে। বইপত্র ও ইন্টারনেট ঘাটাঘাটি বা দ্বীনি আলাপ - আলোচনায় অংশগ্রহণ করার মাধ্যমে সেই পড়াশোনা চলতে থাকে। 

কিন্তু পর্দার আড়ালে তার এ সকল পরিশ্রমেও বিশাল একটা ফাঁক-ফোকর থেকেই যায়। তার প্রয়োজন পড়ে শরঈ বিষয়ে বিজ্ঞ কোনো ব্যাক্তির সোহবতে থেকে সরাসরি দ্বীনি ইলম অর্জনের। কিন্তু তার পক্ষে বাসার বাইরে বের হয়ে ঘুরে ঘুরে ইলম অর্জন অসম্ভবপ্রায়। নানান বিষয়ের ক্ষেত্রে তাকে সুস্পষ্ট শরঈ জ্ঞান অর্জন করতে হয়; যেমন- ত্বহারাত, বিবাহ, বর্তমান ফিতনার সমাজ, ফেমিনিজম, সন্তান লালন-পালন ইত্যাদি। এখানেই শেষ নয়, ইলম অনুযায়ী আমলকে সঠিকভাবে বাস্তবায়নের উদ্দেশ্যে ফিক্বহী বিষয় থেকে বের হয়ে এসে তাকে নানান জীবনমুখী জ্ঞানও অর্জন করতে হয়। যেমন: পর্দা কীভাবে করবে, কাদের সামনে করবে আর কাদের সামনে করবে না—এসব সম্পর্কে সহজে জানা গেলেও প্রতিকূল অবস্থায় পর্দা কীভাবে রক্ষা করবে তাকে সেটা নিজ থেকেই জানতে হয়। যেহেতু জেনারেল শিক্ষায় শিক্ষিত বোনদেরকে না চাইতেও প্রতিকূল পরিস্থিতির শিকার হতে হয়; তাই পুরুষদের যৌন মানসিকতা, নারীবাদীদের ভয়ানক থাবা, পর্নোগ্রাফির নীল অন্ধকারের কুপ্রভাবসহ আরও নানান বিষয়ে জ্ঞান আহরণ করতে হয়। আবার পবিত্রতা বিষয়ে মৌলিক জ্ঞানগুলো অর্জন করা সম্ভব হলেও প্রতিনিয়ত নানান প্রশ্নের সম্মুখীন হতে হয় তাকে, যার কোনো উত্তর সে খুঁজে পায় না। পবিত্রতা, বিবাহ, গর্ভধারণ ইত্যাদি ক্ষেত্রে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো মেডিকেল দৃষ্টিকোণ থেকে জেনে রাখাও প্রতিটি নারীর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এখানে চলে আসে মেডিকেল বিষয়ক অনেক প্রশ্ন। কিন্তু একজন মু'মিনা নারীর জন্য যখন তখন কোনো ডাক্তারের শরণাপন্ন হওয়াটাও সহজতর নয়। এসব কিছুকে সন্নিবেশিত করা হয়েছে ইনবাত এডুকেশন কর্তৃক পরিচালিত 'ওনলি সিস্টার্স কোর্স' এর মাধ্যমে। আর ‘মুহস্বানাত' সেই কোর্সেরই পাঠ্যপুস্তক। 


অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF ফাইল তৈরি করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF ফাইল'টি তৈরি করেছে তার কাছে Claim করতে পারেন।


পরামর্শ :

ডাউনলোড বাটনে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। বইটি ডাউনলোড না হলে অথবা ডাউনলোড করতে কোনো ধরনের সমস্যা হলে VPN - ভিপিএন ব্যবহার করুন। ধন্যবাদ।


মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) PDF বিয়ে  

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন