আল্লাহ তায়ালা কোথায় আছেন?

আল্লাহ কোথায় আছেন | আল্লাহ কোথায় আছেন pdf | আমাদের সৃষ্টিকর্তা আল্লাহ কোথায় আছেন | মহান আল্লাহ কোথায় আছেন | bongotweet.com

প্রশ্ন :
জনৈক ব্যক্তি বলেন, আল্লাহ তা'আলা কেবল আরশে সমাসীন; পৃথিবীতে কোথাও তিনি নেই। অথচ আমরা জানি যে, আল্লাহ তা'আলা পৃথিবীর সর্বত্র বিরাজমান। বিষয়টি একটু পরিস্কার করে বুঝিয়ে দিবেন। 

উত্তর : আল্লাহ তা'আলা আরশে সমাসীন এ কথাটি কুরআনে কারীমের বেশ কয়েকটি আয়াতে রয়েছে। যেমন সূরা আ'রাফ ৫৪ নং আয়াত, সূরা ত’হা ৫ নং আয়াত, সূরা হা-মীম সিজদাহ ৪ নং আয়াত ইত্যাদি। ইমাম মালেক (রহ.) এর সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন এর স্বরূপ ও অবস্থা মানব বুদ্ধি যথাযথভাবে বুঝতে অক্ষম। এতে বিশ্বাস স্থাপন করা ওয়াজিব। এর স্বরূপ ও অবস্থা জিজ্ঞাসা করা বিদ'আত। কেননা সাহাবায়ে কিরাম (রা.) নবী কারীম সা. কে এ ধরনের প্রশ্ন করেননি। সুফিয়ান সাওরী, ইমাম আওযায়ী, লাইস ইবনে সা'দ, সুফিয়ান ইবনে উয়াইনা, আব্দুল্লাহ ইবনে মুবারক (রহ.) প্রমুখ বলেছেন, যেসব আয়াতে আল্লাহ তা'আলার সত্ত্বা ও গুণাবলী সম্পর্কে বর্ণনা রয়েছে, সেগুলাের প্রতি কোনােরূপ ব্যাখ্যা বিশ্লেষণ ছাড়া যেভাবে আছে সেভাবে রেখেই বিশ্বাস স্থাপন করা উচিত। (তাফসীরে মাযহারী : ৫/৬, পাকিস্তানী সংস্করণ)

আল্লাহ রাব্বুল আলামীন সর্বত্র বিরাজমান, একথাটাও কুরআন ও হাদীসের অসংখ্য স্থানে রয়েছে। এর প্রতিও বিশ্বাস স্থাপন করা জরুরী। বলা বাহুল্য মুমিন বান্দা আল্লাহ তা'আলা সম্পর্কিত দুর্বোদ্ধ বিষয়গুলাে নিয়ে ভাববে না। বরং জরুরী মাসআলা মাসায়িল না জানা থাকলে তা জেনে তার উপর আমল করবে। (তাফসীরে মাযহারী: ৫/৬, আকীদাতুত তহাবী: ২৯১)

উত্তর প্রদান -
দারুল ইফতা ওয়াল ইরশাদ 
আল-মারকাজুল ইসলামী, বাংলাদেশ। 
(উচ্চতর ইসলামী আইন গবেষণা ও প্রশিক্ষণ বিভাগ) ২১/১৭ বাবর রােড, মুহাম্মাদপুর, ঢাকা-১২০৭।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন