সুমেরীয় সভ্যতার ইতিহাস - History of Sumerian Civilization

সুমেরীয় সভ্যতার ইতিহাস - History of Sumerian Civilization - Bongo Tweet

খ্রিস্টপূর্ব আনুমানিক ৬০০০ হতে ৫০০০ অব্দে অ-সেমেটিক সুমেরীয় জাতি টাইগ্রীস (দজলা) ও ইউফ্রেটিস (ফোরাত) নদীর মধ্যভাগে বসবাস করত। এই সুমেরীয় জাতিই ছিল মেসােপটেমীয় (অর্থাৎ ব্যাবিলনীয় ও অ্যাসিরীয় সভ্যতার আদি প্রতিষ্ঠাতা। ঐতিহাসিকদের মতে—“তারাই সেমেটিকদেরকে সভ্যতার আলােক প্রদর্শন করে।” কিছুসংখ্যক ঐতিহাসিক তাদেরকে বর্তমান দক্ষিণ ভারতের দ্রাবিড় জাতির পূর্বপুরুষ বলে অনুমান করে থাকেন। কেননা সুমারীয়ানদের সাথে দক্ষিণ ভারতীয়দের মুখাবয়বের প্রভূত সামঞ্জস্য পরিদৃশ্যমান। তারা ছিল দীর্ঘজীবী। ঐতিহাসিক বেরােসস বলেন, “ব্যাবিলনীয় ধ্বংসাত্মক প্লাবনের পর সুমারীয়দের ৮৬ জন রাজা মােট ৩৪০৮০ বছর রাজত্ব করেন। পরবর্তীকালে তাদের আয়ুষ্কাল নাকি সাধারণ মানুষের ন্যায় সীমাবদ্ধ হয়ে পড়ে। 

এইচ. এ. ডেভিসের মতে সুমেরীয়দের জাতি পরিচয় রহস্যাবৃত। তারা সেমিটিক নয়, আবার আর্যও নয়। তাদের গায়ের রং অনুজ্জ্বল সাদা, তাদের প্রধান নগর নিপুর খ্রিস্টের জন্মের পাঁচ থেকে ছয় হাজার বছর আগে নির্মিত, অর্থাৎ মিশরের যে কোনাে নগরের আগে। 


সুমেরীয়দের রাষ্ট্রীয় ব্যবস্থা

সুমেরীয়গণ সুসভ্য জাতি হিসেবে প্রতিষ্ঠা লাভ করলেও তারা সুসংহত রাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হয়নি। বস্তুত, সুমেরীয় অধ্যুষিত মেসােপটেমিয়া ছিল অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র নগররাষ্ট্রের সমষ্টি। প্রাচীরবেষ্টিত এ সকল নগররাষ্ট্র ছিল সম্পূর্ণ স্বাধীন। প্রত্যেক নগররাষ্ট্রের একজন রাজা ও নিজস্ব দেবতা ছিল। জাগতিক ও আধ্যাত্মিক উভয় ক্ষেত্রে রাজাই ছিলেন সর্বময় ক্ষমতার অধিকারী। কেন্দ্রীয় রাজশক্তির অভাবে সুমেরীয় শাসনে কোনাে প্রকার রাজনৈতিক ঐক্য বিদ্যমান ছিল না। প্রভুত্ব স্থাপনের জন্য রাজ্যগুলাে পরস্পর রক্তক্ষয়ী সংগ্রামে লিপ্ত থাকতাে। 

উল্লেখ্য যে, সুমেরীয় সভ্যতার প্রাণকেন্দ্র ছিল ইরিদু, কিস, লাগাস আল-উবাইদ, নিপুর ও উর। 


সুমেরীয়দের অর্থনৈতিক ব্যবস্থা

ব্যক্তিস্বাতন্ত্র ছিল সুমেরীয় সভ্যতার অন্যতম প্রধান বৈশিষ্ট্য। প্রত্যেক নাগরিক ভূমির স্বত্বাধিকার ভােগ করতাে। তারা প্রত্যেকে অবাধ ব্যবসায়-বাণিজ্য পরিচালনা করার সর্বপ্রকার সুযােগ লাভ করতাে। ব্যবসায়-বাণিজ্য উপলক্ষে সুমেরীয়রা দেশের ও বিদেশের বিভিন্ন অঞ্চলে গমনাগমন করতে পারতাে। সােনা ও রূপার মাধ্যমে সে যুগে লেনদেন কার্য সম্পন্ন হতাে। দেশের উর্বর অববাহিকায় প্রচুর রবিশস্য উৎপন্ন হতাে। দেশে ভূমি-দাস প্রথা বিদ্যমান। 


সুমেরীয়দের ধর্মীয় বিশ্বাস

সুমেরীয়গণ প্রাচীন মিশরীয়দের ন্যায় ধর্মীয় বা আধ্যাত্মিক ক্ষেত্রে তেমন উন্নত ধরনের মনােবৃত্তির পরিচয় দিতে সক্ষম হয়নি। সুমেরীয়দের প্রধান দেব-দেবীর নাম ছিল সূর্যদেব শামস্, মাতৃদেবী ইসতা এবং ঝড়-বৃষ্টির দেবতা ইলিল। পরকাল সম্পর্কে তাদের স্পষ্ট ধারণা ছিল না। তারা কফিন ছাড়াই মৃতদেহকে বাসগৃহের মেঝের নিচে সমাহিত করতাে। তাদের সময়ে নির্মিত ধর্ম মন্দিরগুলাে জিগুরাত নামে অভিহিত হতাে। উর-এ নির্মিত জিগুরাতটি অদ্যাবধি ভগ্ন অবস্থায় বিদ্যমান থেকে উন্নত সুমেরীয় স্থাপত্যের নিদর্শন বহন করছে। এই উর শহর থেকেই হযরত ইব্রাহিম (আ) কেনানে চলে আসেন। সুমেরীয়দের কিছু পৌরাণিক ও ঐতিহাসিক কাহিনী যেমন সৃষ্টি তত্ত্ব, মহাপ্লাবন পরবর্তীতে ওল্ড টেস্টামেন্টে স্থান পেয়েছে। 


চারু ও কারুশিল্পে সুমেরীয়দের অবদান

শিল্পকলা, বিশেষ করে স্থাপত্য শিল্পে সুমেরীয়দের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তাদে নির্মিত স্থাপত্যগুলাে অনিন্দ্যসুন্দর ছিল বলে অনুমান করা হয়। উর-এ প্রাপ্ত রাজকীয় সমাধি হতে খ্রিস্টপূর্ব ৩২০ - ২০০০ অব্দের মূল্যবান স্বর্ণ, রৌপ্য, তামা ও ব্রোঞ্জের বহু অলংকার উদ্ধার করা হয়েছে। তারা কাঁচা ইটের দ্বারা নির্মিত জিগুরাত ও বিভিন্ন প্রকার ইমারতে খিলান, গম্বুজ ও ভল্টের ব্যবহার করে স্থাপত্য শিল্পের ক্রমবিকাশের ক্ষেত্রে এক অমূল্য অবদান রেখেছে। ভাস্কর্যে পাথর কেটে নক্সা তৈরির দক্ষতায়, মৃৎশিল্পে এবং হাতির দাঁতের কারুকার্যে সুনিপুণতা প্রদর্শনে তারা বিস্ময়কর কৃতিত্ব অর্জন করে। 


সুমেরীয়দের লিখন পদ্ধতি

সুমেরীয় লিখন পদ্ধতির উদ্ভব মানব সভ্যতার ক্রমবিকাশের ইতিহাসে একটি অবিস্মরণীয় ঘটনা বটে। তাদের উদ্ভাবিত লিখন পদ্ধতি ‘কুইনিফরম লিখন' নামে অভিহিত হতাে। নল-খাগড়ার তৈরি কলম দ্বারা নরম মাটির ট্যাবলেটে চিত্রাঙ্কন করে তা দ্বারা মনের ভাব ও অনুভূতি প্রকাশের বিশ্বের ইতিহাসে সম্ভবত এটিই প্রথম প্রচেষ্টা। 


নব্য সুমেরীয় সাম্রাজ্য 

খ্রিস্টপূর্ব ৩৭৫০-২৫০০ অব্দের মধ্যবর্তী কোনাে সময়ে সেমেটিক বংশােদ্ভূত প্রথম সারগণ সুমেরীয়দেরকে পরাজিত করে আক্কাদ অঞ্চলে একটি নতুন সাম্রাজ্য স্থাপন করেন। তিনিই সর্বপ্রথম বিবদমান রাষ্ট্রগুলােকে সংঘবদ্ধ করে একটি কেন্দ্রীয় শাসন প্রতিষ্ঠা করেন। তিনি ভূমধ্যসাগর পর্যন্ত সমগ্র সিরিয়ার উপরও স্বীয় আধিপত্য প্রতিষ্ঠা করেন। এ সময় সুমেরীয় সভ্যতার উপর ভিত্তি করেই আক্কাদীয় সভ্যতার উন্মেষ ও বিকাশ ঘটে। সুমেরীয়গণ সুদীর্ঘকাল আক্কাদীয়দের বিরুদ্ধে সংগ্রাম পরিচালনা করে অবশেষে খ্রিস্টপূর্ব ২০০০ অব্দে পুনরায় সুমের ও আক্কাদ অঞ্চলে রাজ্য স্থাপন করতে সক্ষম হয়। 

এ যুগের সর্বশ্রেষ্ঠ নৃপতির নাম ছিল দুঙ্গী। "বিশ্বের চারটি অঞ্চলের নৃপতি" উপাধি ধারণ করে তিনি সুমেরীয় জাতিকে সুসংঘবদ্ধ করে সর্বপ্রথম একটি বিধিবদ্ধ আইন প্রবর্তন করেন। ঐতিহাসিকদের মতে ব্যাবিলনীয় নরপতি হাম্বুরাবির বিখ্যাত কোড দুঙ্গীর কোড হতে গৃহীত হয়েছিল। পরবর্তীকালে এ কোড ব্যাবিলনীয়, অ্যাসিরীয়, ক্যালডীয় এবং হিব্রুদের সাম্রাজ্যে আইনরূপে সমাদৃত হয়েছিল। 


সুমেরীয় সভ্যতার মূল্যায়ন ও প্রভাব

পানি দ্বারা পরিচালিত ঘড়ি, চন্দ্রভিত্তিক বর্ষপঞ্জি, গুণ ও ভাগ করার পদ্ধতি, ওজন ও পরিমাপ ব্যবস্থার প্রবর্তন করে সুমেরীয় জাতি বিশ্ব সভ্যতার অগ্রগতি ও ক্রমবিকাশে যথেষ্ট অবদান রেখে গেছে। কৃষি, ব্যবসায়-বাণিজ্য, শিল্পকলা, স্থাপত্য, ভাস্কর্য প্রভৃতি ক্ষেত্রে সুমেরীয় জাতি প্রভূত উন্নতি সাধন করেছিল। মানব সভ্যতার ইতিহাসে সুমেরীয়দের উদ্ভাবিত লিখন পদ্ধতি একটি অবিস্মরণীয় ঘটনা। মেসােপটেমীয় অর্থাৎ ব্যাবিলনীয়, অ্যাসিরীয় প্রভৃতি সভ্যতার উন্মেষ ও ক্রমবিকাশে সুমেরীয়দের অবদান অনস্বীকার্য। এমনকি হিব্রু ও ইসলামি সভ্যতা ও সংস্কৃতির বিকাশেও এদের অবদান একেবারে নগণ্য ছিল না। 


তথ্যসূত্র : 
বই : ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
লেখক : হাসান আলী চৌধুরী।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন