নবী ইউসুফের (আঃ) পাঠশালা PDF বই

নবী ইউসুফের (আঃ) পাঠশালা PDF বই - বঙ্গ টুইট - Bongo Tweet

নবী ইউসুফের (আঃ) পাঠশালা PDF বই || নবী ইউসুফের (আঃ) পাঠশালা পিডিএফ বই ডাউনলোড || নবী ইউসুফের (আঃ) পাঠশালা - শায়খ আহমাদ মুসা জিবরিল || নবী ইউসুফের (আঃ) পাঠশালা pdf download ||  বঙ্গ টুইট || Bongo Tweet 

বই পরিচিতি:

বইয়ের নাম:    নবী ইউসুফের (আঃ) পাঠশালা
লেখক নাম:     শায়খ আহমাদ মুসা জিবরিল
বইয়ের ধরণ:    ইসলামিক PDF বই 
পৃষ্ঠা সংখ্যা:      ৯৩ পৃষ্ঠা 
ফাইল সাইজ :    ১১ এম.বি

বই সম্পর্কে:

কিছু জিনিস আগুনে পুড়ে যায়, কিছু জিনিস বিশুদ্ধ হয়।

পবিত্র কুরআনে বর্ণিত ঘটনাগুলাের দিকে তাকালে একটা প্যাটার্ন দেখা যায়। যারা সত্যের পথে চলেন, যারা হকের সাথে আপস করেন না, যারা আর সবকিছুকে ভুলে, কোনােরকম ছাড় না দিয়ে এক আল্লাহর এ আনুগত্যকে আঁকড়ে ধরেন— তাঁদের পরীক্ষার মুখােমুখি হতে হয়। এর কোনাে ব্যতিক্রম নেই। এটা আল্লাহর ও সুন্নাহ। সিরাতুল মুস্তাকিমের ওপর থাকলে, তাওহিদের প্রশ্নে ছাড় না দিলে, এক সময় না এক সময় আমাদের পরীক্ষার মুখােমুখি হতে হবেই। এটাই নিয়ম।

সত্যকে স্বীকার করতে গেলে কমফোর্ট যােন থেকে সরতে হয়। নিজের কিছু পছন্দের জিনিস ছাড়তে হয়। ছাড়তে হয় সাজানাে-গােছানাে, অন্য সবার মতাে করে বানানাে খেলাঘরের মায়া। কিন্তু বিনিময়ও পাওয়া যায়। এ পরীক্ষাগুলাের মাধ্যমে আর- রাহমান তার বাছাইকৃত বান্দাদের মর্যাদা দান করেন, সম্মানিত করেন। বিশুদ্ধ করেন। এ পরীক্ষাগুলাের মাধ্যমে আর-রাহমান তাঁদের বাছাই করে নেন যারা লাভ করবে তাঁর নৈকট্য। পরীক্ষার মাধ্যমে আল্লাহ হক ও বাতিলকে আলাদা করেন, মানুষের কাছে তা স্পষ্ট করে তােলেন। পরীক্ষার মাধ্যমে আল্লাহ বিজয়ের উপলক্ষ প্রস্তুত করেন, আমাদের বিজয়ের জন্য প্রস্তুত করেন।

এই দ্বীন মহান, একমাত্র মহানেরাই একে বহনের ক্ষমতা রাখে। আর পরীক্ষার মাধ্যমেই সাধারণ আর অসাধারণের মধ্যেকার পার্থক্য স্পষ্ট হয়ে ওঠে। পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তারা মহান হয়ে ওঠেন। হক পথের বৈশিষ্ট্যই পরীক্ষা। এই পরীক্ষা বিভিন্ন মাত্রার হতে পারে। বিভিন্নভাবে আসতে পারে। কিন্তু পরীক্ষা আসবেই। নিশ্চয়ই যে পথে চলতে গেলে বাধা আসে না, যে পথ কণ্টকাকীর্ণ নয়, সে পথ দ্বীন ইসলামের পথ নয়।

যুগে যুগে সত্য পথের পথিকেরা সবচেয়ে বেশি যে পরীক্ষাগুলাের মুখােমুখি হয়েছেন, তার অন্যতম বন্দীত্ব। কারাগার—জীবিতদের কবর, বিষাদের ঘর, সত্যবাদীদের জন্য অভিজ্ঞতা আর শত্রুদের আনন্দের উৎসস্থল। কারাগার এমন এক পরীক্ষা যা কারও জন্য আনে সােনালি ফসল, আবার কারও জন্য আনে ধ্বংস কিংবা বিচ্যুতি। এ হলাে এমন এক পরীক্ষা যা হয় মানুষকে পদাবনত করে, হৃদয়কে সংকুচিত করে অথবা মানুষ এ থেকে লাভবান হয়। বন্দীত্ব তার চিন্তা ও নফসকে পরিশুদ্ধ করে। অনেকের জন্য এ হলাে সত্যের পথ থেকে বিচ্যুত হওয়া, দ্বীনকে তুচ্ছ মূল্যে বিকিয়ে দেওয়া, বিশ্বাসঘাতকতা, পরাজয় আর ঈমানহারা হবার জায়গা। আবার অনেকের জন্য কারাগার হলাে নবি ইউসুফের পাঠশালা। এমন এক জায়গা যেখানে বান্দা অনুভব করে যুহদ ও ইবাদতের স্বাদ, ঈমানের মিষ্টতা, সময়ের বারাকাহ আর আখিরাতের তীব্র কামনা। এমন এক পাঠশালা যেখানে স্বীয় প্রতিপালকের স্মরণে পাথরের মতাে শক্ত হৃদয়ও কোমল হয়, প্রাণহীন আশাহত কলুষিত অবাধ্য চোখেও নামে অনুতাপ আর তাওবাহর বৃষ্টি। কারাগার এমন এক পাঠশালা যেখানে মস্তিষ্কে মজুদ করা ইলম হৃদয়ের গভীরে প্রােথিত হয়, ইলম আমলে পরিণত হয়, সত্যের পথে চলার সংকল্প দৃঢ় হয় আর বান্দা অর্জন করে রবের নৈকট্য। 

কারাগারে শিক্ষাগ্রহণ করেছিলেন নবি ইউসুফ (আঃ)। কালক্রমে মহান এ নবির দৃষ্টান্ত অনুসরণ করে বন্দীত্বের স্বাদ আস্বাদন করেছিলেন খুবাইব ইবনু আদি (রা), ইমাম আবু হানিফা, ইমাম মালিক, আহলুস সুন্নাহর ইমাম আহমাদ ইবনু হাম্বলসহ সালাফ আস-সালেহিনের অনেকেই। এ পাঠশালার গর্বিত শিক্ষার্থী ছিলেন ইবনুল কাইয়্যিম, ইবনু কাসির, ইবনু হাজর আল-আসকালানী, ইবনু হাযম, ইবনুল আসির, শাইখুল ইসলাম ইবনু তাইমিয়্যাহসহ উম্মাহর মহিরুহরা। আল্লাহ তাঁদের ওপর রাহমাহ বর্ষণ করুন। বন্দীত্ব আর কারাগার তাঁদের পরাজিত করতে পারেনি, পারেনি সত্যের পথ থেকে বিচ্যুত করতে। নির্যাতন পারেনি হকের প্রশ্নে আপসে তাঁদের বাধ্য করতে। বরং আল্লাহ তাঁর রাসূল ও তাঁর দ্বীনের ব্যাপারে আপসহীন অবস্থানের কারণে তাঁরা হয়েছিলেন পরিশুদ্ধ, সম্মানিত। তাঁদের মাধ্যমে আল্লাহ পরবর্তী প্রজন্মগুলাের জন্য স্থাপন করেছেন অনুসরণীয় দৃষ্টান্ত।

সাম্প্রতিক যুগেও যখন সােনালি এ পথের উত্তরাধিকারীরা তাওহিদের পতাকা উচিয়ে ধরলেন, হক ও বাতিলের পার্থক্য সুস্পষ্ট করলেন, মানবরচিত সংঘ, তন্ত্রমন্ত্র ও শরীয়াহর বদলে কিতাবুল্লাহ ও নববী মানহাজের দিকে উম্মাহকে আহ্বান করলেন, পূর্ব ও পশ্চিমের তাওয়াগ্বীত তাদের বন্দী করল, কারাগারে ছুড়ে দিলাে। 

সত্য পথের পথিকদের আবদ্ধ করা হলাে। তাঁদের ওপর চালানাে হলাে অমানুষিক, অবিশ্বাস্য, অভূতপূর্ব সব নির্যাতন। পুনরাবৃত্তি হলাে সেই একই গল্পের। বদলালাে কেবল নামগুলাে। পুরােনাে কারাগার আর অন্ধকূপগুলাের জায়গা দখল করে নিল তােরা, গুয়ান্তানামাে, বাঘরাম, আবু গ্রাইব, আল হাইর, সাইদনায়া আর নানা ব্ল্যাক সাইট। খুবাইব (রা.), বিলাল (রা.) আর সুমাইয়্যাদের (রা.) জায়গা নিতে এল সাইদ, উমার, নাসির আর আফিয়াসহ নাম না জানা আরও অসংখ্য মুওয়াহহিদ। দোররা, চাবুক, মরুভূমির সূর্য, উত্তপ্ত কয়লা, আর বর্শার জায়গা নিল এনহ্যান্সড ইন্টারােগেইশান টেকনিক, ইলেকট্রিকিউশান, সেনসরি ডিজাইভেইশান, ওয়াটার বাের্ডিং আর আবু গ্রাইবের মতাে পৈশাচিকতা। কিন্তু বদলালাে কেবল খুঁটিনাটিগুলােই। মূল চিত্রনাট্য আজও অপরিবর্তিত। অনেকে হার মানল, আপস কিংবা চুক্তি করল, বিকিয়ে দিলাে নিজের বিশ্বাস ও আদর্শকে। কিন্তু ইমাম আবু হানিফা, ইমাম আহমাদ ইবনু হাম্বল, ইমাম ইবনু তাইমিয়্যাহর মতােই তাঁদের উত্তরসূরিরা শক্ত হাতে আঁকড়ে রাখলেন তাওহিদের হাতলকে। নিজেদের স্বাধীনতা, সময় ও রক্তের বিনিময়ে, নবি ইউসুফের (আঃ) পাঠশালায় নিজেদের আত্মত্যাগের বিনিময়ে আঁধারের এ সুদীর্ঘ মওসুমে পথহারা উম্মাহর সামনে হক ও বাতিলের পার্থক্য স্পষ্ট করে তুলে ধরলেন।

দুঃখজনকভাবে সােনালি প্রজন্মের উত্তরাধিকারীরা আমাদের মাঝে থাকলেও আজ সার্বিকভাবে আমরা এ পথের মাহাত্ম্য এবং এ পথের পথিকদের ভুলতে বসেছি। বিস্মৃতপ্রায় এ গৌরবের অধ্যায় স্মরণ করিয়ে দেওয়ার জন্যই লেখকের ক্ষুদ্র এ প্রচেষ্টা। এ পাঠশালার অমূল্য কিছু শিক্ষা আর তিন প্রজন্মের তিন জন রব্বানি আলিমের জীবনী নিয়ে শাইখ আহমাদ মুসা জিবরিলের লেকচার অবলম্বনে সাজানাে হয়েছে “নবি ইউসুফের পাঠশালা”। ইমাম আবু হানিফা (রা.), শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহর (রা.) অংশ দুটি শাইখের লেকচার সিরিয “Proud Graduates Of The University Of Yusuf AS”-এর বঙ্গানুবাদ। শাইখ আহমাদের নিজের ভাষ্যমতেই, তার ইচ্ছে ছিল এই সিরিযের তৃতীয় পর্ব শাইখ নাসির আল ফাহদকে কেন্দ্র করে সাজানাের। যদিও নানা জটিলতার কারণে পরে তা করা সম্ভব হয়নি। এ কারণে শাইখ আহমাদের অপর একটি লেকচার থেকে শাইখ নাসির আল ফাহদের অংশটি যুক্ত করা হয়েছে। পাশাপাশি শাইখের আহমাদের বিখ্যাত “তাওহিদ সিরিয” থেকে তাঁর নিজস্ব কিছু অভিজ্ঞতার কথা উপসংহার হিসেবে যােগ করা হয়েছে। আল্লাহ ও শাইখকে উত্তম প্রতিদান দান করুন, সত্যের ওপর তাঁকে দৃঢ়প্রতিষ্ঠ রাখুন, তাঁকে দুটি গৌরবময় সমাপ্তির যেকোনাে একটি দান করুন।

অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF টি করেছে তার কাছে ক্লেইম করতে পারেন।


নবী ইউসুফের (আঃ) পাঠশালা PDF বই  

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন