ইতিহাসের পাতা PDF বই

ইতিহাসের পাতা PDF বই - বঙ্গ টুইট - Bongo Tweet

ইতিহাসের পাতা PDF বই | ইতিহাসের পাতা পিডিএফ বই ডাউনলোড | ইতিহাসের পাতা - ইমরান রাইহান || ইসলামের ইতিহাস || ইতিহাসের বই || ইমরান রাইহান এর বই সমূহ | itihaser pata boi download | itihaser pata imran raihan | বঙ্গ টুইট


বই পরিচিতি:

বইয়ের নাম:    ইতিহাসের পাতা
লেখক নাম:     ইমরান রাইহান
বইয়ের ধরণ:    ইতিহাসের PDF বই 
পৃষ্ঠা সংখ্যা:      ৫৪৪ পৃষ্ঠা 
ফাইল সাইজ :    ৪.৪৪ এম.বি


বই সম্পর্কে:

ইতিহাস, ইতিহাস আমাদের অতীত দেখায় ইতিহাস আমাদের ভবিষ্যৎ শিখায়। ইতিহাসের আঁচল ধরে বর্তমান থেকে ভবিষ্যতে পাড়ি দেয়া যায় অনেকটা পথ। ইতিহাস নিজের অবস্থান থেকে একটু কঠিন (পাঠ্য বিষয়) এজন্য ইতিহাস অধ্যায়ন অনেক পাঠকের কাছে বােরিং মনে হয়। তবে এই ধ্যান-ধারণা আমার ক্ষেত্রে অনেকটা পরিবর্তন এসেছে ‘ইমরান রাইহান ভাইয়ের প্রােফাইল পাওয়ার পর থেকে। ইমরান ভাইয়ের প্রােফাইলে যেদিন থেকে ইতিহাস পড়তে শুরু করেছি। সেদিন থেকে আমার অনুভূতি ছিলাে ভিন্ন যা হয়তাে এখন ভাষায় প্রকাশের নয়। 

তবে আমার একটি ‘কামনা’ ছিল (তা হলাে, ইলেকট্রনিক ডিভাইস গুলােতে বড় বড় লেখা গুলাে আমারও আমার চোখের জন্যে পড়া কষ্টকর ছিল) বরাবরই আশা করতাম এই লেখাগুলাের একটি হার্ডকপির যেখানে নিজের মতাে করে পড়ার স্বাধীনতা থাকবে। 

আল্লাহ তাআলার ইচ্ছেতে একদিন শুরু করি লেখাগুলাে জড়াে করতে দেখতে দেখতে পাঁচশত ষাট পৃষ্ঠায় গিয়ে দাঁড়ায় লেখাগুলাের পৃষ্ঠাসংখ্যা। অবশেষে আপনার সামনে থাকা বইটি সেই সংকলনের প্রাথমিক রূপ। প্রাথমিক বলা যায়না কারণ এর আগেও দুইবার পরীক্ষা মূলক কাজ করা হয়েছে যার পরবর্তী রূপ একটি। 

প্রিয় পাঠক, আপনার হাতে থাকা বইটি বিভিন্ন সময় বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে ফেসবুক, প্রিন্ট ম্যাগ, অনলাইন পাের্টালগুলােতে লেখা ইতিহাস কেন্দ্রিক আর্টিকেলগুলাের সংকলিতরূপ এই লেখাগুলাে সংকলন করা আমার পক্ষে খুব সহজ বিষয় ছিল না কারণ এত বড় বড় লেখা তার সাথে সাথে প্রতি লাইনে লাইনে। রয়েছে একাধিক রেফারেন্স যা টিকা আকারে পৃথকরূপ দেয়া আমার জন্য ছিল কঠিন বিষয়। সাথে সাথে সময়ের সংক্ষিপ্ততা ও পরিস্থিতির পরিবর্তনের ফলে কাজটুকু যতটা সুন্দর করার দরকার ছিল ততটা করা হয়ে ওঠেনি। 
তবুও চেষ্টা করেছি লেখাগুলােকে একটি বিন্যস্ত রূপ দিতে (এক্ষেত্রে বিষয় এবং সন-তারিখকে বেশি প্রাধান্য দেয়া হয়েছে)। শিরােনাম ভিত্তিক লেখাগুলােকে ভাগ করা হয়েছে সে আঙ্গিকেই সাজানাে হয়েছে সূচি। একই সাথে যথাসম্ভব লেখাগুলােতে যুক্ত করা হয়েছে ছবি।

আর্টিকেলগুলাে বিভিন্ন সাইট থেকে নেওয়ার ফলে ফন্টগুলাে এলােমেলাে হয়ে গিয়েছিল তাই কিছু কিছু ক্ষেত্রে আরবি লেখা গুলাে বাদ দিয়ে ডট ডট বসিয়ে দেওয়া হয়েছে আবার কিছু ক্ষেত্রে শুধু অনুবাদ উল্লেখ করা হয়েছে। অল্প সময়ে যেগুলাে সংশােধন করা সম্ভব ছিলাে সেগুলাে সংশােধনের চেষ্টা করা হয়েছে। 

এই বিশাল আকারের সংকলনটি করা আমার একার পক্ষে সম্ভব ছিল না যদি বন্ধু আজিজুল হাকিম তার কম্পিউটার এবং সময় দিয়ে আমাকে সহযােগিতা না করত। দিকনির্দেশনা ও পরামর্শ দিয়ে সহযােগিতা করেছেন মাহমুদ সিদ্দিকী, জাবির মুহাম্মদ হাবিবুল্লাহ, ওমর ফারুক ও আদি হাবিবুল্লাহ ভাই।  

রব্বে কারীমের নিকট প্রার্থনা করি তিনি যেন ইমরান ভাইয়ের কলমকে আরাে শাণিত করে দেন যা দিয়ে তিনি উম্মার জন্য আরাে লিখে যেতে পারেন এবং আরও দোয়া করি ইমরান ভাই এবং তাঁর লেখাগুলােকে কবুল করার সাথে সাথে আমাদের সকলকে তার দ্বীনের জন্য কবুল করেন। এপার-ওপারের সফলতা দান করুন। আমিন

খালেদ হাসান 
হাড়িনাল বাজার, গাজীপুর। 
১৮-২-২০২০ খ্রি.


অস্বীকৃতি :

আমাদের সাইটের PDF বইগুলো বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত। প্রকাশণীর অনুমতি ছাড়া আমরা কখনো নিজে PDF করিনা। বইগুলো যেহেতু সংগৃহীত তাই আমাদের উপর প্রকাশণীর কোন অভিযোগ গণ্য হবে না। সেক্ষেত্রে যে PDF টি করেছে তার কাছে ক্লেইম করতে পারেন।


ইতিহাসের পাতা PDF বই  

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন