সুসন্তান লাভের জন্য দোয়া

সুসন্তান লাভের জন্য দোয়া - বঙ্গ টুইট - Bongo Tweet

সন্তান দেওয়ার মালিক একমাত্র আল্লাহ তা'য়ালা

সন্তান-সন্ততি দানের ক্ষমতা একমাত্র মহান আল্লাহ তা'আলার। আল্লাহ 
তা'আলা যাকে ইচ্ছা সন্তান দান করেন - কোনো অসুস্থতা ও দুর্বলতা কিংবা কোনো সমস্যাই তার জন্য বাঁধা হয়ে দাড়ায় না। আর আল্লাহ তা'আলা যাকে সন্তান দান করেন না, অতি তুচ্ছ কারণেই সে সন্তান লাভ করতে ব্যর্থ হয়ে থাকে।  

আল্লাহ তাআলা বলেন, 
‘আল্লাহ যাকে ইচ্ছা কন্যা সন্তান দান করেন, যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন অথবা ছেলে-মেয়ে উভয়ই দান করেন। আবার যাকে ইচ্ছে বন্ধ্যা করেন।’ (সুরা আশ-শুরা, আয়াত : ৫০)

সুতরাং সন্তান চাইতে হবে একমাত্র মহান আল্লাহর কাছেই। আপনি আপনার মত করে নিজের ভাষায় মহান আল্লাহর কাছে নেক সুস্থ ও সুন্দর সন্তান কামনা করে দোয়া করতে থাকুন। তিনি আপনার ডাকে সাড়া দিয়ে অবশ্যই আপনাকে সন্তান দান করবেন।


সন্তান লাভের জন্য জাকারিয়া (আ.)-এর দোয়া

নবী হযরত জাকারিয়া (আ.) বয়োবৃদ্ধ হয়ে যাওয়ার পরও তিনি নিঃসন্তান ছিলেন। হযরত মারিয়াম (আ.) বায়তুল মোকাদ্দাসে হযরত জাকারিয়া (আ.)-এর তত্ত্বাবধানে ছিলেন। একদিন হযরত জাকারিয়া (আ.) দেখলেন, আল্লাহ তা'আলা ফলের মৌসুম ছাড়াই মারইয়াম (আ.)-কে সেই ফল দান করেছেন। তখন তার মনে সন্তান লাভের জন্য সুপ্ত আকাঙ্ক্ষা জেগে উঠল। তিনি ভাবলেন যে, যে আল্লাহ তা'য়ালা বিনা-মৌসুমে ফল দিতে পারেন, সেই আল্লাহ তা'য়ালা বৃদ্ধদম্পতিকেও সন্তান দান করতে পারেন। তাই তিনি আল্লাহর দরবারে দোয়া করলেন -

জাকারিয়া (আ.) এর দোয়া:

رَبِّ هَبْ لِي مِن لَّدُنْكَ ذُرِّيَّةً طَيِّبَةً إِنَّكَ سَمِيعُ الدُّعَاء
উচ্চারণ : রাব্বি হাবলি মিল্লাদুনকা যুরিরয়্যাতান ত্বাইয়্যিবাহ, ইন্নাকা সামিউদ দুআ।
অর্থ : হে আমাদের প্রতিপালক! তোমার পক্ষ থেকে আমাকে পূতপবিত্র সন্তান দান করো। নিশ্চয়ই তুমি প্রার্থনা কবুলকারী।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৩৮)।


সন্তান লাভে ইবরাহিম (আ.)-এর দোয়া

আল্লাহ তা'য়ালার অন্যতম প্রিয় নবী হযরত ইবরাহিম (আ.)। আল্লাহ তা'আলার নিকট বৃদ্ধ বয়সে দোয়া করেছিলেন একজন সৎ পুত্র সন্তানের জন্য। আল্লাহ তা'আলা তার দোয়া কবুল করেন। তাকে নেক পুত্র সন্তান দান করেন। এর মাধ্যমে আল্লাহ তা'আলা শিক্ষা দিয়েছেন, যাতে বান্দা এ দোয়ার মাধ্যমে তাঁর নিকট সন্তান কামনা করতে পারে।

ইবরাহিম (আ.)-এর দোয়া:

رَبٌِ هَبۡ لِىۡ مِنَ الصّٰلِحِيۡنَ 
উচ্চারণ: রব্বি হাব্লী মিনাছ্ ছোয়া-লিহীন।
অর্থ: হে আমার রব, আমাকে সৎকর্মশীল সন্তান দান করুন। (সূরা আস-সাফফাত - ৩৭:১০০)

সন্তান লাভের জন্য আল্লাহর খাঁটি বান্দাদের দোয়া

আল্লাহর প্রিয় বান্দাদের পরিচয়ে অনেক গুণাগুণের কথা কোরআনে বলা হয়েছে। তন্মধ্যে অন্যতম একটি হলো- তারা পুণ্যবান স্ত্রী ও সন্তানের জন্য দোয়া করেন। কোরআনে বর্ণিত দোয়াটি আপনিও করতে পারেন। ইনশা-আল্লাহ, আল্লাহ আপনাকে সন্তান দিয়ে সুখী করবেন। 

দোয়াটি হলো-

 رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَاجِنَا وَذُرِّيَّاتِنَا قُرَّةَ أَعْيُنٍ وَاجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا 
উচ্চারণ : রাব্বানা-হাবলানা-মিন্ আয্ওয়াজ্বিনা ওয়া যুররিয়্যা-তিনা-কুররাতা আ’ইয়ুন, ওয়া জা’আল্না-লিল মুত্তাকিনা ইমামা। 
অর্থ : হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান কর এবং আমাদেরকে মুত্তাকীদের জন্যে আদর্শস্বরূপ কর। (সুরা ফুরকান, আয়াত : ৭৪)

আল্লাহ তাআলা পবিত্র কুরআনুল কারিমে বান্দাকে উত্তম স্বামী/স্ত্রী ও সন্তান লাভের দোয়া শিখিয়েছেন। খালেছ দিলে বেশি বেশি এই দোয়াগুলো পাঠ করলে আল্লাহ তা'য়ালা সন্তান দান করবেন, ইনশাআল্লাহ।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন