কাফিরের পরিচয় ও বৈশিষ্ট

কাফিরের পরিচয় ও বৈশিষ্ট - বঙ্গ টুইট - Bongo Tweet

কাফের কাকে বলে বা কাফেরের সংজ্ঞা

কাফির শব্দটি আরবি কুফর (كُفْرٌ) শব্দ থেকে এসেছে। কুফর অর্থ অস্বীকার করা, গােপন করা, ঢেকে দেয়া, আচ্ছাদন করা, প্রত্যাখ্যান করা। এর মর্মার্থ হলাে, অবিশ্বাস বা অস্বীকার করা। রাত যেমন পৃথিবীকে অন্ধকারে আচ্ছন্ন করে বলে রাতকে 'কাফির' বলা হয়। ঠিক তেমনি অধর্ম-ধর্মকে, অসত্য সত্যকে, অনাচার সদাচারকে, অকৃতজ্ঞতা কৃতজ্ঞতাকে আচ্ছাদিত করে বলে একেও কুফর বলা হয়। 

ইসলামি শরিয়তের পরিভাষায়- যে ব্যক্তি আল্লাহ, রাসুল, আসমানি, কিতাব, আখিরাত, বেহেশত-দোযখ, ফেরেশতা ইত্যাদি ইসলামের মহাসত্যকে অস্বীকার করে, গােপন করে বা প্রত্যাখ্যান করে তাকেই কাফির বা অবিশ্বাসী বলা হয়।

ইসলামের পরিভাষায় কুফর ইমানের বিপরীত অর্থে ব্যবহৃত হয়।

মহানবি (স) বলেন, মুসলিমকে হত্যা করা কুফর, তাকে গালি দেওয়া কুফর এবং যে তার পিতা থেকে মুখ ফিরিয়ে নিল সে তাে কুফরি করল (বুখারি ও মুসলিম)।

এখানে 'কুফরি শব্দ দিয়ে অকৃতজ্ঞতা বোঝানাে হয়েছে।

সুরা বাকারায় এখানে কাফিরদের চিরন্তন স্বরূপ উদঘাটন করে বলা হয়- "নিশ্চয়ই যারা কুফরি (অবিশ্বাস) করেছে, তাদেরকে তুমি সতর্ক করাে অথবা সতর্ক না করাে তাদের জন্য উভয়ই সমান। তারা বিশ্বাস স্থাপন করবে না। আল্লাহ তাদের অন্তরসমূহ ও শ্রবণশক্তির ওপর মােহর মেরে দিয়েছেন, তাদের দৃষ্টিশক্তির ওপর টেনে দিয়েছেন পর্দা। আর তাদের জন্য রয়েছে কঠোর শাস্তি।" (সুরা আল-বাকারা ; ৬-৭)

আরও পড়ুনঃ

কাফের এর বৈশিষ্ট্যসমূহ

১. সর্বকালের ও সব দেশের কাফিরদের বৈশিষ্ট্য হচ্ছে- এরা সব সময় বাকা পথে চলে। হেদায়েত গ্রহণ, ভীতি প্রদর্শন বা সত্য সুন্দরের আহ্বানে তারা কখনােই সাড়া দেয় না। এজন্যে এদেরকে বােঝানাে বা ভীতি প্রদর্শন সবই নিষ্ফল ও বৃথা। কেননা, মুক্তাকিদের মন-মগজের জানালাগুলাে খােলা আর কাফিরদের রুদ্ধ।

২. কুফরি করতে করতে তাদের অন্তর কালি দিয়ে সম্পূর্ণ ঢেকে গেছে। অর্থাৎ আল্লাহ তাদের অন্তরে সিল মেরে দিয়েছেন। এজন্য তারা হৃদয় দিয়ে সত্য উপলব্ধি করতে পারে না। কোনটি সত্য ও কোনটি মিথ্যা, তাদের হুদয়ে তা অনুধাবন করার শক্তি নাই। মিথ্যার মধ্যে ডুবে থাকায় তাদের অন্তরে সত্যের অনুভূতি জাগ্রত হয় না।

৩. কাফিরদের শ্রবণশক্তিতে সিল মেরে দেয়া হয়েছে। অথাৎ সিল মেরে বন্ধ করে দেওয়ার কারণে তাদের কানে হেদায়েতের কোনাে ধ্বনি বা প্রতিধ্বনি প্রবেশ করে না।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন