খেজুর খাওয়ার উপকারিতা

খেজুর খাওয়ার উপকারিতা - বঙ্গ টুইট - Bongo Tweet

খেজুর হচ্ছে এক ধরনের তালজাতীয় শাখাবিহীন বৃক্ষের নাম। আর এই বৃক্ষের ফলকে আমরা খেজুর নামে ছিনি। খেজুর গাছ মরু এলাকায় সাধারনত ভাল জন্মে। খেজুর অত্যন্ত সুস্বাদু এবং বেশ পরিচিত একটি ফল। সারা বছরই এই সুস্বাদু ফলের কমবেশি চাহিদা থাকে। 

খেজুর খাওয়ার নিয়ম

খেজুর যেকোনোভাবেই খাওয়া যায়। কাচা এবং পাকা উভয় খেজুরই খাওয়া যায়। তাছাড়া খেজুর শুকিয়ে অথবা পানিতে ভিজিয়ে ও খাওয়া যায়।

খেজুর খাওয়ার উপকারিতা

১. খেজুর শুধুমাত্র সুস্বাদুই নয়, পুষ্টিকর ফলও বটে ৷ খেজুর শরীরের শক্তি উৎপাদন এর একটি ভালো উৎস। তাই খেজুর খাওয়ার সাথে সাথেই শরীরের ক্লান্তিভাব দূর হয়।

২. খেজুর এর মধ্যে আছে প্রচুর পরিমান ভিটামিন বি। এটি ভিটামিন বিসিক্স মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।

৩. খেজুরে প্রচুর ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম ও পটাশিয়াম রয়েছে।
 
৪. খেজুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। 

৫. প্রত্যেকটি খেজুরের মধ্যে রয়েছে ২০ থেকে ২৫ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম। এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৬. রক্তস্বল্পতায় ভোগা রোগীরা প্রতিদিন খেজুর খেতে পারেন।  

৭. একজন সুস্থ মানুষের শরীরে যতটুকু আয়রন প্রয়োজন, তার প্রায় ১১ ভাগ পূরণ করে খেজুর।

৮. কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে রাতের বেলা পানিতে খেজুর ভিজিয়ে রাখুন। এর পরের দিন সকালে উঠে খেজুর ভেজানো পানি পান করুন। তাহলে কোষ্ঠকাঠিন্য দূর হবে।

৯. খেজুরে থাকা নানা খনিজ হৃদস্পন্দনের হার ঠিক রাখতে সাহায্য করে।
 
১০. খেজুরে লিউটেন ও জিক্সাথিন থাকায় তা রেটিনা ভালো রাখে।

আরও পড়ুনঃ

আজওয়া খেজুর এর উপকারিতা

'আজওয়া' খেজুর হচ্ছে পবিত্র মদিনা নগরীতে উৎপন্ন হওয়া বিশেষ প্রজাতির খেজুর। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজ হাতে সর্বপ্রথম আজওয়া খেজুর গাছ রোপন করেছিলেন। আজওয়া খেজুর সম্পর্কে আল্লাহ্‌র রাসূল (সা:) বলেন, আজওয়া খেজুর এসেছে স্বয়ং জান্নাত থেকে (তিরমিজী ২০৬৮)। এই কারণে আজওয়া খেজুরের রয়েছে বিশেষ বরকত ও ফজিলত।

আজওয়া খেজুরের মধ্যে আমিষ, শর্করা, প্রয়োজনীয় খাদ্য আঁশ ও স্বাস্থ্যসম্মত ফ্যাট রয়েছে। এছাড়াও ভিটামিন এ, বি সিক্স, সি এবং কে দ্বারা ভরপুর আজওয়া খেজুর। ভিটামিন 'এ'-এর গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে 'ক্যারোটিন'। আজওয়া খেজুরের ও রয়েছে ক্যারোটিন। ক্যারোটিন আমাদের চোখের সুস্থতার জন্য অত্যন্ত উপকারী। এছাড়া আরও স্বাস্থ্যকর উপাদান ফলেট, নিয়াসিন, থিয়ামিন ও রিবোফ্লেভিন রয়েছে আজওয়া খেজুরে।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন