আত্মহত্যা - কারণ ও প্রতিকার

আত্মহত্যা, কারণ ও প্রতিকার - বঙ্গ টুইট - Bongo Tweet

আত্মহত্যা বর্তমান সমাজব্যবস্থায় একটি নিত্য-নৈমত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন সময়ই শােনা যায় নানা পেশার ও স্তরের মানুষ আত্মহত্যা করছে। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা নেহায়েত কম নয়। একটা প্রতিষ্ঠানে দেখা গেল এক বছরে চারজন ছাত্র-ছাত্রী আত্মহত্যা করেছে। এর অধিকাংশই সামান্য কারণে। ইসলামের দৃষ্টিতে কোনাে ধরনের আত্মহত্যাই গ্রহণযােগ্য নয়।

আত্মহত্যা কি?

'আত্মহত্যা' অর্থ হচ্ছে নিজেকে হত্যা, স্বেচ্ছায় নিজেই নিজের জীবননাশ। আত্মহত্যা এর আরবি প্রতিশব্দ হচ্ছে ইনতিহার ( اِنْتِحَارٌ) ইনতিহার অর্থ: সে তার নিজেকে হত্যা করলাে। এর ইংরেজি প্রতিশব্দ Suicide যার অর্থ নিজেকে হত্যা করা বা The action of killing oneself intentionally। অর্থ: ইচ্ছাকরে নিজেকে বধ করাই হলাে আত্মহত্যা। আত্মহত্যা হচ্ছে একজন নর কিংবা নারী কর্তৃক ইচ্ছাকৃতভাবে নিজের জীবন বিসর্জন দেওয়া বা স্বেচ্ছায় নিজের প্রাণনাশের প্রক্রিয়াবিশেষ।

প্রতিবছর প্রায় দশ লক্ষ মানুষ আত্মহত্যা করে। 'বিশ্ব স্বাস্থ্য সংস্থা' (WHO)-এর মতে প্রতিবছর সারা বিশ্বে যেসব কারণে মানুষের মৃত্যু ঘটে তার মধ্যে আত্মহত্যা ত্রয়ােদশতম প্রধান কারণ। কিশাের-কিশােরী আর যাদের বয়স পঁয়ত্রিশ বছরের নিচে, তাদের মৃত্যুর প্রধান কারণ হচ্ছে আত্মহত্যা।

ইসলামের দৃষ্টিতে আত্মহত্যা

ইসলাম মানুষকে আশরাফুল মাখলুকাত ঘােষণা দিয়ে মানুষকে দিয়েছে সুউচ্চ মর্যাদা। ইসলামের দৃষ্টিতে মানুষের প্রাণের মূল্য অনেক বেশি। ইসলামে জীবন বাঁচানাের চেষ্টা করার প্রতি বারবার উৎসাহিত করা হয়েছে। অসুখ হলে চিকিৎসা করতে বলা হয়েছে। ইসলামে অন্যকে হত্যা করা যেমন মারাত্মক কবিরা গুনাহ তেমনি আত্মহত্যা করাও কবিরা গুনাহ।
আল্লাহ বলেন:
অর্থ: তােমরা নিজেদেরকে হত্যা কর না।
(সুরা নিসা: ২৯)।

আল্লাহ আরাে বলেন:
অর্থ: তােমরা নিজেদের হাতে নিজেদেরকে ধ্বংসের দিকে ঠেলে দিও না।
(সুরা আল-বাকারা: ১৯৫)।

হাদিস শরিফে বলা হয়েছে, আত্মহত্যাকারীর পরিণাম হলাে জাহান্নাম। মহানবি (স) বলেছেন, "যে লােক গলায় ফাঁস দিবে, তাকে গলায় ফাঁস দিয়ে জাহান্নামে নিক্ষেপ করা হবে। আর যে লােক নিজেকে ছােরা বা বল্লম বিদ্ধ করবে, সে জাহান্নামে নিজেকে আহত করবে" (বুখারি, মুসলিম, তিরমিযি)।

আত্মহত্যার কারণ ও প্রতিকার

ইসলামে আত্মহত্যা নিষিদ্ধ। তাই আত্মহত্যা প্রতিকারে ইসলামের রয়েছে সুস্পষ্ট নির্দেশনা। মানুষ সাধারণত হতাশ হয়ে আত্মহত্যা করে। ইসলামে হতাশ হওয়ার সুযােগ নেই।

আল্লাহ বলেন- অর্থ: তােমরা আল্লাহর রহমত হতে নিরাশ হয়াে না। (সুরা-যুমার: ৫৩)।

অনেক সময় মানুষ বিপদে পড়লে কোনাে উপায়ন্তর নেই মনে করে আত্মহত্যা করে। ইসলাম মানুষকে বলে, আল্লাহ তায়ালা বিপদ -আপদ দেন মানুষকে পরীক্ষা করার জন্য। সুতরাং বিপদে ধৈর্যধারণ করতে হবে। বিপদ যত বেশিই হােক তা এক সময় দূরীভূত হবেই। সুতরাং আত্মহত্যা করার কোনাে সুযােগ নেই।

আল্লাহ বলেন -
অর্থ: আমি তােমাদেরকে কিছু ভয়, ক্ষুধা এবং ধন-সম্পদ, জীবন ও ফল-ফসলের ক্ষয়ক্ষতি দিয়ে অবশ্যই পরীক্ষা করব। তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও। (সুরা আল-বাকারা: ১৫৫)

কখনাে এমন দেখা যায় যে অভাব-অনটনে জর্জরিত হয়ে মানুষ আত্মহত্যা করে। ইসলাম ধনীদেরকে নির্দেশ দিয়েছে। অভাবীদের অভাব মােচনে এগিয়ে আসার জন্য।

আল্লাহ বলেন -
অর্থ: তাদের (ধনীদের) সম্পদে প্রার্থী ও বঞ্চিতের অধিকার রয়েছে।
(সুরা আয-যারিয়াত: ১৯)।

কোনাে কোনাে ক্ষেত্রে এমন ঘটে যে, মানুষ পার্থিব ব্যর্থতা মেনে নিতে পারে না বিধায় আত্মহত্যা করে। ইসলাম বলে, পার্থিব ব্যর্থতা কোনাে ব্যর্থতাই না। সাফল্য ও ব্যর্থতার স্থান হলাে আখিরাত। পার্থিব জগতে কোনাে কিছু অর্জিত না হলে সেজন্য জীবননাশ করা নিরেট বােকামি। এ জীবন অতি তুচ্ছ। আখিরাতের জীবনই আসল জীবন।

আল্লাহ বলেন -
অর্থ: এ দুনিয়ার জীবনতাে ক্ষণস্থায়ী উপভােগের বস্তু। নিঃসন্দেহে আখিরাতই চিরস্থায়ী আবাস। (সুরা-মুমিন: ৩৯)

যুবক-যুবতীরা সাধারণত প্রেমের কারণে আত্মহত্যা করে। ইসলামে বিবাহ ছাড়া প্রেম সম্পূর্ণ হারাম। ইসলামে প্রেম তাে দূরের কথা গাইরে মাহরম নারী-পুরুষ পরস্পরের দিকে তাকানােই নিষেধ।

আল্লাহ বলেন -
অর্থ: মুমিন পুরুষদের বলাে, তারা যেন তাদের দৃষ্টিকে সংযত রাখে এবং লজ্জাস্থানের হিফাজত করে। (সুরা আন-নুর: ৩০)

অর্থ: মুমিন নারীদের বলাে, তারা যেন তাদের দৃষ্টিকে সংযত করে এবং লজ্জাস্থানের হিফাজত করে (সুরা আন-নুর; ৩১)।

অনেক সময় মানুষ অপমান সইতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেয়। ইসলামে কারাে অধিকার নেই অন্যকে অপমাণিত করার।

আল্লাহ বলেন,
অর্থ: হে ইমানদারগণ! তােমাদের কোনাে সম্প্রদায় যেন অপর সম্প্রদায়কে ঠাট্টা-বিদ্বূপ না করে। (সুরা আল-হুজুরাত: ১১)

সর্বোপরি, ইসলামে আত্মহত্যার পরিবেশ সৃষ্ট করার কোনাে সুযােগ নেই। আর ইসলাম আত্মহত্যায় ইচ্ছুকদেরকে ধৈর্য ধারণ করতে উৎসাহিত করে আত্মহত্যা থেকে বিরত থাকায় সর্বাত্মক সহযােগিতা করে।

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন