Skip to content Skip to sidebar Skip to footer

আল-কুরআনের আলােচ্য বিষয়

আল-কুরআনের আলােচ্য বিষয় - বঙ্গ টুইট - Bongo Tweet

আল-কুরআন বিশ্বজনীন গ্রন্থ। আল্লাহ বলেন - "এটাতাে কেবল বিশ্ববাসীর জন্য উপদেশ (সুরা আত-তাকভির: ২৭)। সঙ্গত কারণেই এ মহাগ্রন্থে সব বিষয় আলোচিত হয়েছে। অতীত, বর্তমান ও ভবিষ্যতের অসংখ্য দিক বিশ্লেষিত হয়েছে। সব সমস্যা সমাধানের মূলনীতি বিবৃত হয়েছে। তা সত্ত্বেও একটি বিশেষ বিবেচনায় আল-কুরআনের প্রধান আলােচ্য বিষয় হচ্ছে মানুষ। কেননা এ আসমানি কিতাবটিতে কিসে মানুষের কল্যাণ আর কিসে তার অকল্যাণ সে বিষয়ের বিস্তারিত আলােচনা করা হয়েছে। প্রকৃত বিষয় হচ্ছে- মানুষকে খলিফা নির্বাচনের সময় আল্লাহ তায়ালা যে প্রতিশ্রুতি দিয়েছিলেন কুরআনের মাধ্যমে তা সুস্পষ্ট ভাষায় তিনি বলে দিয়েছেন। কুরআনে বলা হয়েছে - "এরপর আমার কাছ থেকে যে হেদায়েত বা জীবনবিধান তােমাদের কাছে পৌছবে, যারা আমার সে বিধান মেনে চলবে, তাদের জন্য ভয় ও চিন্তার কোনাে কারণ থাকবে না" (সুরা আল-বাকারা: ৩৮)।

কুরআনের আলােচ্য বিষয় বা বিষয়বস্তুর ধরন ও প্রকৃতি বিবেচনা করে খ্যাতিমান মুহাদ্দিস শাহ ওয়ালী উল্লাহ (র) 'আল-ফাওযুল' কাবীর গ্রন্থে এগুলােকে পাঁচটি শ্রেণিতে বিন্যস্ত করেছেন। যেমন -

শরিয়তের বিধিবিধান বর্ণনা

ইবাদত, লেনদেন, সামাজিক আচরণ, পরিবার পরিচালনা, অর্থ, ধর্ম, শিক্ষা, সংস্কৃতি ও রাষ্ট্রনীতিবিষয়ক ফরজ, ওয়াজিব, সুন্নাত, মুস্তাহাব, মুবাহ, মাকরুহ, হালাল, হারাম প্রভৃতি বিধানের মূলনীতি পেশ করা হয়েছে।

বিতর্কবিষয়ক জ্ঞান

ইহুদি, খ্রিষ্টান, মুশরিক, মুনাফিক ও কাফিরদের ভ্রান্ত আকিদার অসারতা প্রমাণ এবং তাদের সাথে উত্তম পন্থায় বিতর্ক করার পদ্ধৃতি বর্ণনা করা হয়েছে।

আল্লাহর অনুগ্রহের অবহিতিবিষয়ক জ্ঞান

মানুষ আল্লাহর নিয়ামতে ধন্য আশরাফুল মাখলুকাত। বিশ্বজাহানের সবকিছু মানুষের জন্য সৃষ্টি করা হয়েছে। কুরআনে মানুষকে দেওয়া আল্লাহর এ অসংখ্য ও বিপুল নিয়ামতরাজি এবং তার অনুকূলে মানুষের কৃতজ্ঞতা পােষণের বিষয়টি আলােচিত হয়েছে।

আরও পড়ুনঃ

অতীত জাতিসমূহকে আল্লাহ কর্তৃক শাস্তিদানের ঐতিহাসিক ঘটনাসমূহের শিক্ষাপ্রদ আলােচনা

সৃষ্টির শুরু থেকে অদ্যাবধি সত্যের জয় ও অসত্যের পরাজয়ের গুরুত্বপূর্ণ ঘটনাসমূহ কুরআনে উল্লেখ করা হয়েছে।

মৃত্যু ও মৃত্যুর পরবর্তী অবস্থা সম্পর্কিত জ্ঞান

মানুষের মৃত্যু, কবর, কিয়ামত, হাশর, মিজান, পুলসিরাত, জান্নাতের সুখ এবং জাহান্নামের শাস্তি সম্পর্কেও এ মহাগ্রন্থে বিস্তারিত আলােচনা উপস্থাপিত হয়েছে। আল্লামা রাগিব ইস্পাহানি তাঁর 'মুকাদ্দামাতুত তাফসির' গ্রন্থে আল-কুরআনের আলোচ্য বিষয়সমূহকে ছয়টি বিশেষ শ্রেণির অন্তর্ভুক্ত বিষয় হিসেবে বিন্যস্ত করেছেন।

১. আকিদা: আল্লাহর সত্তা ও গুণাবলি, ফেরেশতা, আসমানি কিতাব, আখিরাত, কিয়ামত, রিসালাত এবং তাকদিরের প্রতি ইমান পােষণ বিষয়ক বিবরণ পেশ।

২. ইবাদত: আল্লাহ ও রাসূলুল্লাহ (স) নির্দেশিত পন্থায় সালাত, জাকাত, সাওম, হজসহ সবরকমের ওয়াজিব, সুন্নাত, মুস্তাহাব, মুবাহ, জিহাদ, কুরবানি, ইতিকাফ, কাফফারা প্রভৃতি ইবাদতের পদ্ধতি বর্ণনা।

৩. মানবিক চাহিদা: অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা, বিবাহ প্রভৃতির বিধান বর্ণনা।

৪. পারস্পরিক আচরণ: লেনদেন, পারস্পরিক অধিকার ও কর্তব্য, আমানত, উত্তরাধিকার, বিতর্ক ইত্যাদির বিবরণ।

৫. দণ্ডবিধি: চুরি, ডাকাতি, ছিনতাই, হত্যা, ব্যভিচার, মানহানি, সন্ত্রাস ও বিশৃঙ্খলা সৃষ্টি, অপহরণ, সম্পদ আত্মসাৎ, মাদকাসক্তি, মিথ্যা সাক্ষ্যদান, বংশবিকৃতি প্রভৃতি অপরাধের পার্থিব দণ্ডবিধি উপস্থাপন।

৬. আখলাক: ব্যক্তিগত, সামাজিক এবং রাষ্ট্রীয় ও সরকারি দায়িত্বে নিয়ােজিত ব্যক্তিদের প্রয়ােজনীয় গুণাবলি সম্পর্কে আলােচনা এবং কাঙ্খিত নৈতিক গুণে বিভূষিত হওয়ার ওপর বিশেষ গুরুত্বারােপ।

কুরআন মাজিদের বিষয়বস্তু সম্পর্কে একটি হাদিসের উল্লেখ করা যায়। হযরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত রাসুলুল্লাহ (স) বলেছেন, "আল-কুরআন পাঁচ প্রকারে নাজিল হয়েছে- ১. হালাল বা বৈধ, ২. হারাম বা নিষিদ্ধ, ৩. মুহকাম বা স্পষ্ট, ৪. মুতাশাবিহ বা রূপক এবং ৫. মিসাল বা দৃষ্টান্ত। তােমরা বৈধকে বৈধ, নিষিদ্ধকে নিষিদ্ধ জেনাে, স্পষ্টকে কাজে পরিণত করাে, রূপকের ওপর ইমান রেখাে এবং দৃষ্টান্ত থেকে শিক্ষা গ্রহণ করাে।"

মূলত মানবজাতির পার্থিব জীবন শান্তিপূর্ণ ও আনন্দময় করা এবং পরকালীন নাজাত ও জান্নাতলাভের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে আল-কুরআনের পুরাে আলােচনা আবর্তিত হয়েছে। বিষয়বস্তুর বিস্তৃতি ও সর্বব্যাপী সম্পৃক্ততার জন্যই আল-কুরআনকে বলা যায়, 'A complete code of life' বা পূর্ণাঙ্গ জীবনবিধান।




তথ্যসূত্র:

বই: ইসলাম শিক্ষা - দ্বিতীয় পত্র
একাদশ-দ্বাদশ শ্রেণী
-----------------------------------
ড. এ আর এম আলী হায়দার
ড. মোঃ রেজাউল করিম
ড. মোঃ ইব্রাহীম খলিল
ড. মুহাম্মদ আল আমীন

নিচের কমেন্ট বক্সে আপনার মতামত লিখুন :