Skip to content Skip to sidebar Skip to footer

সাহিত্যে মুসলমানদের অবদান

সাহিত্যে মুসলমানদের অবদান - বঙ্গ টুইট - Bongo Tweet

সাহিত্য কি? 

সাহিত্য মানবসভ্যতা ও সমাজের দর্পণ। এটি সমাজের কথা বলে। সাহিত্য সভ্যতার ইতিহাস বহন করে। যে কোনো জাতির সাহিত্য তাদের সমাজ ও সভ্যতার বাস্তব চিত্র তুলে ধরে। একজন মানুষের মনস্তাত্ত্বিক উন্নয়নে সাহিত্য অসামান্য অবদান রাখে।

মুসলিম সমাজে সাহিত্য

মুসলিম সমাজেও সাহিত্য সমাদৃত। ইসলামপূর্ব আরব এর ক্ষেত্রেও এর ব্যতিক্রম ছিল না। ইসলাম প্রতিষ্ঠার আগে আরবের সাহিত্যে বিশৃঙ্খল ও কুরুচিপূর্ণ মানসিকতার বিকাশ ঘটেছে। ইসলামের আবির্ভাবের সূচনালগ্ন থেকে সাহিত্যের ধারা পরিবর্তন হয়ে যায়। সাহিত্যের ক্ষেত্রে সূচনা হয় রুচিশীল নবধারা, যার মােকাবিলায় তাদের নগ্ন সাহিত্যের মুখ থুবড়ে পড়ে। সাহিত্য তার মাধুর্যতা ফিরে পায়। সাহিত্যের উৎকৃষ্ট দৃষ্টান্ত হচ্ছে মহাগ্রন্থ পবিত্র আল কোরআন মাজিদ। 

আরবের সবচেয়ে বিশুদ্ধতম ভাষার অধিকারী

আরবের সবচেয়ে বিশুদ্ধতম ভাষার অধিকারী ছিলেন প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)। এজন্য যুগে যুগে মুসলিম সমাজের মধ্যে সাহিত্যচর্চার শুরু হয় ইসলামের সূচনাকাল থেকেই। মুসলমান কবি-সাহিত্যিকরা কলমের আঁচড়ের মাধ্যমে পুষ্টি জুগিয়েছেন পাঠকের মনে। হৃদয়কে করেছেন পরিতৃপ্ত। স্রষ্টাপ্রেম, মানবপ্রেম, ন্যায়নীতি, উত্তম আদর্শ ও শিষ্টাচার, সত্য ও ন্যায়ের প্রতি আহ্বানে পরিপূর্ণ ইসলামী সাহিত্য সমাজ গঠনে অনন্য অবদান রাখে।

সাহিত্যে রাসুলুল্লাহ (সাঃ) এর অবদান

বিশ্ব নবী আল্লাহ তা'য়ালার প্রিয় নবী ও রাসূল হযরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আরবের মধ্যে সবচেয়ে বিশুদ্ধতম ভাষার অধিকারী ছিলেন।  বিশ্ব নবী হযরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর হাদিস সাহিত্যে মুসলিম মনীষীদের পদচারণা সুগম করে তােলে। ব্যক্তিগতভাবে রাসুল (সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম) শিষ্ট ও সুরুচিসম্পন্ন সাহিত্যের সমঝদার ছিলেন। তিনি এ জাতীয় সাহিত্য চর্চাকে উৎসাহিত করেন। তাঁর উৎসাহ ও পৃষ্ঠপােষকতায় সাহাবী হযরত লাবীদ (রাদিয়াল্লাহু আনহু ), হযরত হাসসান বিন সাবিত (রাদিয়াল্লাহু আনহু), হযরত কাব বিন যুহাইর (রাদিয়াল্লাহু আনহু) প্রমুখ সাহাবি কবি অমর কাব্য রচনা করে প্রথম সার্থক ইসলামি সাহিত্যের সূচনা করেন।

আরও পড়ুনঃ

সাহিত্যে খােলাফায়ে রাশিদিন, উমাইয়া ও আব্বাসীয় শাসকদের অবদান

খােলাফায়ে রাশিদার স্বর্ণযুগে খলিফাদের সহযােগিতায় ইসলামি সাহিত্যের গতি অব্যাহত থাকে। চতুর্থ খলিফা হযরত আলী (রাদিয়াল্লাহু আনহু) নিজে "দিওয়ান-ই-আলী""নাহজুল বালাগা" নামে শিক্ষামূলক কাব্য সম্ভার উপহার দেন। আব্বাসী খিলাফতকালের সময় আব্বাসীয় খলিফা আল-মনসুর এর প্রচেষ্টায় প্রাচীন আরবি কবিতাসমূহ গ্রন্থাবদ্ধ হয়। খলিফা হারুন অর রশীদ এর সময়ে বিশ্ববিখ্যাত আরব্য রূপকথা 'আলিফ লায়লা ওয়া লায়লা' রচিত হয়। 

সাহিত্যে পরবর্তীযুগের মনীষীদের অবদান

মুসলিম কবি সাহিত্যিকদের অবদানে সর্বাধিক সমৃদ্ধ সাহিত্য ভাণ্ডার গড়ে ওঠে উর্দু ও ফার্সি ভাষায়। আমীর খসরু, নূর কুতুবুল আলম, শেখ জাহিদ কাব্য রচনায় নতুন ধারার সূচনা করেন। হযরত মাওলানা জালালুদ্দীন রুমী, শেখ সাদী, জামী নিযামী, হাফিয, ফেরদৌসী প্রমুখ সাহিত্যে সুফি ভাবধারা ও ইতিহাসমুখিতা সংযুক্ত করেন। 'দাস্তানে আমীর হামযা' 'মসনবি' "শাহনামা' গুলিস্তা, বুস্তা প্রভৃতি কালজয়ী ফার্সি কাব্যগ্রন্থ। আমাদের মহাকবি আল্লামা ইকবাল,মির্যা গালিব, কবি হালি প্রমুখ উর্দু সাহিত্যের উন্নতি ও অগ্রগতির চেষ্টা করেন। আল্লামা ইকবালের "শিকওয়া ওয়া জওয়াবে শিকওয়া" চিন্তাশীল সাহিত্যের শ্রেষ্ঠতম নিদর্শন।

বাংলা সাহিত্যে মুসলিম মনীষীদের অবদান

সেই দীর্ঘ প্রাচীন সময় থেকে নিয়ে আজ পর্যন্ত বাঙালি মুসলমান সমাজের মানুষ ও মানবতার জাগরণের ক্ষেত্রে বাংলা ভাষা, সাহিত্য ও সাংবাদিকতায় উল্লেখযোগ্য অবদান রাখার মাধ্যমে দেশের কল্যাণ ও শিক্ষার প্রসারে ব্যাপক ভূমিকা রেখেছে। বাঙালি মুসলমান সমাজ কখনোই তাদের ধর্মচর্চার ক্ষেত্রে বাংলা ভাষাকে অন্তরায় হিসেবে বিবেচনায় নেয়নি। বরং বাঙ্গালী মুসলিম কবি, লেখক, গবেষক ও সাহিত্য স্রষ্টাদের অবদানে আজ আমাদের বাংলা ভাষা এবং বাংলা-সাহিত্য এতটা সমৃদ্ধ হয়েছে। মুসলিমদের প্রত্যক্ষ অবদানেই বাংলা ভাষা ও সাহিত্য বিকশিত হয়েছে। শাহ মুহাম্মদ সগীর, দৌলত উজির, সৈয়দ সুলতান, আলাওল, কায়কোবাদ, শেখ ফয়জুল্লাহ প্রমুখ বাংলা সাহিত্যের উদ্ভব ও বিকাশে অসামান্য অবদান রাখেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, সৈয়দ ইসমাইল হােসেন সিরাজী, ফররুখ আহমাদ, মীর মোশাররফ হােসেন, ড. মুহাম্মদ শহীদুল্লাহ, গােলাম মােস্তফা, আবদুল করিম সাহিত্য বিশারদ, শেখ আবদুর রহিম, মােজাম্মেল হক, আল মাহমুদ প্রমুখ বাংলা সাহিত্যে অসামান্য অবদান রেখে চিরস্মরণীয় হয়ে রয়েছেন।

তথ্যসুত্র : বই - ইসলাম শিক্ষা। 
লেখক: ড. এ আর এম আলী হায়দার।

নিচের কমেন্ট বক্সে আপনার মতামত লিখুন :