পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতার উপকারিতা - বঙ্গ টুইট


পুদিনা পাতা কি বা পুদিনা পাতা চেনার উপায়

পুদিনা একটি জনপ্রিয় সুগন্ধি মসলাজাতীয় বিরুৎ প্রকৃতির বহুবর্ষজীবী ভেষজ ও গুল্মজাতীয় উদ্ভিদ। এই উদ্ভিদ এর পাতাকে পুদিনা পাতা বলা হয়। আগাছা ধরনের গাছের মতোই পুদিনা একটি সাধারণ গাছ। তবে পুদিনা পাতার মূল, পাতা, কান্ড সহ সমগ্র গাছই ঔষধিগুণে পরিপূর্ণ। পুদিনা গাছের স্থানীয় নাম: Mint এবং বৈজ্ঞানিক নামঃ Mentha spicata। পুদিনা গাছ Lamiaceae পরিবারের অন্তর্গত।

পুদিনা পাতার দাম ও কোথায় পাওয়া যায়?

প্রতি কেজি পুদিনা পাতার বাজার মূল্য ৭০ থেকে ১০০ টাকা কেজি হয়ে থাকে। তবে বিভিন্ন সময়ে এর চেয়ে কম বেশি ও হতে পারে। আমাদের দেশে বাজারে যেকোনো কাচামালের দোকানে বা সবজি বিক্রেতার কাছে পাওয়া যায়।

পুদিনা পাতা খাওয়ার নিয়ম

পেটের গোলমালের জন্য, হজমশক্তি কম হলে এবং পাতলা পায়খানা হলে পুদিনা পাতার শরবত ও চাটনি বানিয়ে খেতে পারেন। পেটে গ্যাসের সমস্যা হলে এবং হজম শক্তি বৃদ্ধির জন্য পুদিনা পাতার সালাদ খেতে পারেন। পস্রাবের সমস্যার জন্য এক গ্লাস পানিতে কয়েক ফোঁটা পুদিনা পাতার রস, সামান্য লবণ ও অল্প চিনি দিয়ে শরবত বানিয়ে খান। প্রস্রাব পরিষ্কার হবে। এছাড়া পুদিনা পাতার চা বানিয়ে খেতে পারে। এটি ডায়াবেটিস এর রোগিদের জন্য খুবই উপকারি।

আরও পড়ুন : 

পুদিনা পাতার জুসের উপকারিতা

পুদিনা পাতার জুস বা শরবত ক্লান্তি দূর করে। ইফতারের পর চাঙ্গা থাকতে পুদিনা পাতার শরবত পান করুন। পুদিনা পাতার জুস তৈরির পদ্ধতি: ১ মুঠ পুদিনা পাতা পরিষ্কার করে, লবণ, ভাজা জিরা-গুঁড়া, লেবুর রস, কাঁচা-মরিচ প্রয়োজন মতো নিয়ে  ধুয়ে সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করুন। তারপর ছেঁকে নিয়ে গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন

পুদিনা পাতার উপকারিতা - বঙ্গ টুইট
পুদিনা পাতার ছবি, পুদিনা পাতার ফুল এবং পুদিনা গাছ


পুদিনা পাতার ত্বকের উপকারিতা

  • কলা ও পুদিনা পাতা পিষে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগিয়ে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়। পুদিনা পাতা পিষে সাথে লেবুর রস মিশিয়ে ব্রণ আক্রান্ত স্থান বা ব্রণের দাগের ওপর লাগালে ব্রণ বা ব্রণের দাগ ভাল হয়।
  • পুদিনা পাতা পিষে মুলতানি মাটি, মধু ও দই মিশিয়ে মুখে লাগালে ত্বকের তৈলাক্ততা দূর হয়। পুদিনা পাতা বেটে দই ও মুলতানি মাটি যোগ করে ঘন পেস্ট বানিয়ে মুখে লাগালে ত্বকের শুষ্কতা দূর হয়।

পুদিনা পাতার চা এর উপকারিতা

  • পুদিনা পাতার চা আমাদের শরীর শীতল করে রাখে এবং দেহের শক্তি বাড়ায়। মাথা ব্যথা এবং পেটের সমস্যার জন্য ও পুদিনা পাতা দারুন উপকারী। 
  • পুদিনা পাতার চা হজমশক্তি বাড়ায় এবং প্রদাহজনিত ব্যথা কমায়। এটি আমাদের মানসিক ও শারীরিক প্রশান্তি দিয়ে থাকে। 
  • মুখের দুর্গন্ধ ও রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতেও এই চা কার্যকরী। ডায়াবেটিস ও কোলেস্টেরল কমাতে পুদিনা চা দারুন কাজ করে। জ্বর সারাতেও পুদিনা পাতার চা উপকারী।

পুদিনা পাতা ও রাসূল (সা:) এর চিকিৎসা 

মৃত সেই ব্যক্তি যদি মুকাররাবীনদের কেউ হয়ে থাকে তাহলে তার জন্য রয়েছে আরাম-আয়েশ, উত্তম রিযিক এবং নিয়ামতে ভরা জান্নাত। (সূরা ওয়াক্তিআহ, আয়াত ৮৮-৮৯)

নানারকম শস্য আছে যার মধ্যে আছে খােসাবিশিষ্ট শস্য আর সুগন্ধি উদ্ভিদ। (সূরা আর-রহমান, আায়াত ১২)

যাকে রায়হান উপহার দেওয়া হয় তার উচিত না সেই উপহার ফিরিয়ে দেয়া, কারণ এটি পরিধান করতে সহজ এবং সুন্দর ঘ্রাণ বিশিষ্ট"। (মুসলিম-২২৫৩)


যেসব গাছের সুঘ্রাণ আছে তাকে রায়হান বলা হয়। বিভিন্ন এলাকায় সুগন্ধিযুক্ত গাছের বিভিন্ন নাম থাকে। যেমন আরব এলাকা এবং পশ্চিমাঞ্চলের লােক একে বলে এরােমেটিক রায়হান। ইরাক এবং শাম এর লােক একে বলে হিবক (এক ধরনের পুদিনা) রায়হান।
  • পুদিনা পাতা ডায়রিয়া প্রতিরােধ করতে পারে।
  • এটি মূত্রথলির ক্যান্সার নিরাময় করতে পারে।
  • সতেজ পুদিনা পাতার সাথে ভিনেগার মিশিয়ে মাথায় ব্যবহার করলে নাকের রক্তপাত বন্ধ হয়।
  • এছাড়া পুদিনা পাতা শুকিয়ে পাউডার করে ব্যান্ডেজ হিসেবে হাত কিংবা পায়ের আলসারের স্থানে লাগালে আলসার দ্রুত ভাল হয়।
  • পুদিনা পাতা শরীরে ঘষলে অতিরিক্ত ঘাম এবং ঘামের দুর্গন্ধ দূর হয়।পুদিনা পাতা পানিতে দিয়ে আগুনে কিছুক্ষন রান্না করলে, সেই পানিতে হিপ বাথ করলে বিভিন্ন ধরনের ক্ষত নিরাময় হয়।
  • পুদিনা পাতা মিশ্রিত পানি আক্রান্ত স্থানে ব্যবহার করলে দুর্বল কিংবা ভেঙ্গে যাওয়া জয়েন্টের আরােগ্য লাভ হয়।
  • পুদিনা পাতা মাথার খুশকি দূর করতে পারে, মাথার ত্বকের অবাঞ্ছিত দাগ দূর করতে সক্ষম। এটি অতিরিক্ত চুল পড়াও প্রতিরােধ করে। এটি চুলের ঘন কালাে রঙ বজায় রাখতে পারে। এটি বিভিন্ন পােকামাকড় কামড়ানাের ফলে সৃষ্ট ক্ষত নিরাময়ে খুব ভাল প্রভাব বিস্তার করতে পারে ।
রাসুলুল্লাহ (সা:) বলেছেন, কেউ কি আছ যে জান্নাতে যেতে চাও? সেই জান্নাত যা সম্পূর্ণ পবিত্র। কাবার রবের শপথ, এতে রয়েছে অত্যুজ্জ্বল আলাে, রায়হান, ঐশ্বর্যময় প্রাসাদ, প্রবাহমান নদী, পাকা খেজুর, সুন্দরী জীবন সঙ্গিনী। এতে রয়েছে বহু আবাসস্থল। এটি অসীম কালের বাসস্থান যাতে রয়েছে ফলমূল, সবজি, শান্তি এবং প্রাচুর্য। তারা বললেন, হ্যাঁ, আমরা চাই। আমরা এর জন্য প্রস্তুত। তিনি উত্তর দিলেন, বলাে, আল্লাহর ইচ্ছায়। তারা বললেন, আল্লাহর ইচ্ছায়।"(ইবনে মাজাহ)

2 মন্তব্যসমূহ

  1. সাদিয়া জান্নাতশনিবার, জুলাই ০৩, ২০২১

    পুদিনা পাতা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছিলাম। ধন্যবাদ আপনাকে বিস্তারিত লিখার জন্য।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন